Mamata On Manipur Violence: মণিপুরকে অচল করে রাখা হয়েছে; রিলিফ ক্যাম্পে বাচ্চা প্রসব করছেন মায়েরা, কোথায় প্রধানমন্ত্রী!

Mamata On Manipur Violence: মমতা বন্দ্যোপাধ্যায়ের ওই কথা শুনে শুভেন্দু অধিকারী বলে ওঠেন, বাংলার মা-বোনদের কথা বলুন। বিরোধী দলনেতার কথা শুনে তেতে ওঠেন মমতা। বলেন, ডোন্ট টক রাবিশ। আমায় জ্ঞান দেবেন না। মণিপুরের ঘটনায় আমি মর্মাহত। এটি একটি সেন্সেটিভ বিষয়

Updated By: Jul 31, 2023, 03:19 PM IST
Mamata On Manipur Violence: মণিপুরকে অচল করে রাখা হয়েছে; রিলিফ ক্যাম্পে বাচ্চা প্রসব করছেন মায়েরা, কোথায় প্রধানমন্ত্রী!

সুতপা সেন ও শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: মণিপুর সেন্সটিভ বিষয়। ভেবেছিলাম মা-বোনদের স্বার্থে তা শুনবে বিরোধীরা। মণিপুরে গণতন্ত্র নেই। সমস্যা মেটানোর কোনও চেষ্টাও নেই প্রধানমন্ত্রীর। বাংলায় কিছু হলেই বিজেপি টিম পাঠায়। আমি মণিপুরে একটা টিম পাঠিয়েছি। মণিপুর নিয়ে বিধানসভায় নিন্দা প্রস্তাবে ভাষণ দিতে উঠে এভাবেই কেন্দ্র ও রাজ্যের বিরোধীর বিজেপিকে নিশানা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুভেন্দুকে মুখের উপরে বলে দিলেন, ডোন্ট টক রাবিশ।

আরও পড়ুন-পঞ্চায়েত ভোট থাকায় ডেঙ্গি সমস্যা বেড়েছে গ্রাম বাংলায় : মমতা

বিধানসভায় মমতা বন্দ্যোপাধ্যায় বলা শুরু করতেই তাঁকে সমস্বরে থামানোর চেষ্টা করেন বিরোধী বিধায়করা। শুরুতেই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, মণিপুর নিয়ে কেন্দ্রীয় সরকারের যে ভূমিকা তাতে নিন্দাযোগ্য। প্রধানমন্ত্রী বিদেশে যাওয়ার সুযোগ পান কিন্তু মণিপুরে যাওয়ার সুযোগ পান না। মণিপুরকে দিনের পর দিন অচল করে রাখা হয়েছে। কোনও পরিষেবা নেই। রিলিফ ক্যাম্পে মায়েরা বাচ্চা প্রসব করছেন। কারও কোনও নজর নেই।

মমতার কথা শুনে তীব্র প্রতিবাদ করেন বিরোধী বিধায়করা। মুখ্যমন্ত্রী বলার আগে শুভেন্দু অধিকারী তাঁর বক্তব্য রাখেন। কিন্তু আজ নিন্দা প্রস্তাব নিয়ে বলতে উঠলে বিরোধীরা একযোগ প্রতিবাদ করতে থাকেন। পরে তাঁরা ওয়াকআউট করে বেরিয়ে যান। তবে যতক্ষণ তাঁরা ছিলেন ততক্ষণ তাঁরা মুখ্যমন্ত্রীর প্রতিটি কথাতেই তাঁরা প্রতিবাদ করতে থাকেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, দেশের নাগরিক হিসেবে দেশের যে কোনও জায়গায় যাওয়ার অধিকার তাঁর রিয়েছে। কিন্তু তাঁকে যেতে দেওয়া হয়নি। তাই তিনি একটি টিম পাঠিয়েছেন। সেই টিম একটি রিপোর্ট পাঠিয়েছে। মণিপুরে কোনও গণতন্ত্র নেই। বিষয়টি সমাধান করার ক্ষেত্রে প্রধানমন্ত্রী কোনও নজর দিচ্ছেন না। মণিপুর সমস্যা সমাধানে বিরোধীদের কোনও সাহায্যের দরকার হলে তা বিরোধীরা করবে। আশা করেছিলাম মা-বোনদের স্বার্থে সবাই শুনবেন। বিরোধীরা বাংলার প্রসঙ্গে টেনে এনেছেন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের ওই কথা শুনে শুভেন্দু অধিকারী বলে ওঠেন, বাংলার মা-বোনদের কথা বলুন। বিরোধী দলনেতার কথা শুনে তেতে ওঠেন মমতা। বলেন, ডোন্ট টক রাবিশ। আমায় জ্ঞান দেবেন না। মণিপুরের ঘটনায় আমি মর্মাহত। এটি একটি সেন্সেটিভ বিষয়। বাংলায় ১০৭টা বেশি টিম পাঠিয়েছে বিজেপি। কোনও কিছুই তারা পায়নি। ইচ্ছেকৃতভাবে তারা বাংলার বদনাম করছে। আমি একটা টিম পাঠিয়েছি। একটা ইদুর মারলে টিম পাঠায়। ইন্ডিয়া ক্ষমতায় আসবে। আপনাদের প্রতিটি কেসের বিচার হবে। একটা কুকুর ঘেউ ঘেউ করলে কমিশন গড়া হয়। বেশি চিত্কার করবেন না। সবে জিতে এসেছেন। মন্ত্রী হবেন না। বসুন। আমরা টিকিটিকি নিই. গিরগিটি নই। লেবু কচলাতে কচলাতে তেতো হয়। মুখ্যমন্ত্রীর ওই কথার মধ্যেই দাঁড়িয়ে প্রতিবাদ করতে থাকেন শুভেন্দু। মমতা বলতে থাকেন, প্রতিদিন বাংলাকে অসম্মান করা হচ্ছে। অনেক কিছুই দেখছি। এত টিম পঠিয়েও আপনারা সন্তুষ্ট নন। বিজেপি মানেই এজেন্সি। মমতার কথার মধ্যে বিরোধী বিজেপি বিধায়করা এতটাই চিত্কার শুরু করেন যে মুখ্যমন্ত্রী কী বলছিলেন তা ভালোভাবে শোনাই যাচ্ছিল না।

মুখ্যমন্ত্রী আরও বলেন, মনিপুর একটি সেনসিটিভ ইস্যু। আপনারা যখন ফেল করেছেন, তখন মুখে লিউকোপ্লাস্ট লাগিয়ে বসে থাকুন। আমি চিঠি লিখেছিলাম মনিপুর যাওয়ার জন্য‌। আমি চিঠি না লিখেও তো যেতে পারতাম, কারণ ভারতবর্ষের যেকোনো জায়গায় যাওয়ার অধিকার আমাদের আছে। এই সময় নৌসাদকে উদ্দেশ্য করে মুখ্যমন্ত্রী বলেন আপনারা ভাঙ্গরের হাঙর, বিজেপির টাকায় গুলি চালান। আপনারা কত আইন জানেন সেটা আমি জানি, হরিদাস সব। মণিপুর নিয়ে সমস্ত দল এগিয়ে আসুন। ওখানকার অগ্নিগর্ভ পরিস্থিতি শান্ত করে শান্তি ফিরিয়ে আনুন। ডবল ইঞ্জিনের সরকার মানুষ কে বিপদের মুখে ফেলে দিয়েছে। তাদের বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন গড়ে তুলুন, সব দলকেই আহ্বান জানাচ্ছি। মণিপুরের ব্যাপারে প্রধানমন্ত্রীর স্টেটমেন্ট দেওয়া উচিৎ বলে আমি মনে করি। ভাজপার সরকার, ধিক্কার ধিক্কার। এরা যতদিন থাকবে দেশকে জ্বালাবে। মনিপুরের মানুষের পাশে আমরা আছি। মুখ্যমন্ত্রীর কথার মধ্যেই শেষপর্যন্ত বিধানসভা থেকে ওয়াকআউট করে বেরিয়ে আসেন বিরোধী বিধায়করা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.