পুষ্টিকর দুধ ভেবে রোজ কী খাই আমরা? ২৪ ঘণ্টার ক্যামেরায় ধরা পড়ল ভয়াবহ 'দুধসাদা' সত্যি

Updated By: Jan 27, 2015, 01:21 PM IST
পুষ্টিকর দুধ ভেবে রোজ কী খাই আমরা? ২৪ ঘণ্টার ক্যামেরায় ধরা পড়ল ভয়াবহ 'দুধসাদা' সত্যি

চায়ের কাপে খাচ্ছি কী? দুধের গ্লাসে যে সাদা তরল তা দুধই তো? এই সংশয় জাগছে, কারণ ২৪ ঘণ্টার তদন্তে এবার ধরা পড়েছে নকল দুধের কারবার।

ছানার জলে ভেজাল কীভাবে তৈরি করা হয় নকল দুধ? চব্বিশ ঘণ্টার অন্তর্তদন্তে বেফাঁস সেই বেআইনি ব্যবসা। চায়ের চুমুকে তার ছোঁয়া। হেল্থ ড্রিঙ্কের গ্লাসেও তার উপস্থিতি। আমাদের দৈনন্দিন জীবনে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে দুধ। পুষ্টির জন্য যে পানীয়ের ওপরে আমাদের এতটা নির্ভরতা, সেই দুধ আমাদের কাছে আসে কোনপথে? জানতে হলে যেতে হবে নদিয়ায়।   

নদিয়ার পলাশি। মুর্শিদাবাদের রেজিনগর। গঙ্গার দুই তীরে দুধের ঢালাও কারবার। কিন্তু এই ব্যবসার রং সাদা নয়। এখানে তৈরি হয় জাল দুধ। বাড়ি বাড়ি গিয়ে দুধ দুইয়ে আনেন বিক্রেতারা। বিশেষ মেশিনে সেই দুধ ঢেলে আলাদা করা হয় জলীয় অংশ ও ক্রিম। দুধের ক্রিম ব্যবহার করা হয় ঘি তৈরিতে। বাকি জলীয় অংশে অ্যাসিড দিয়ে প্রথমে ছানা ছেঁকে নেওয়া হয়। পড়ে থাকে ছানার জল। এই ছানার জলও নষ্ট করতে রাজি নন দুধের কারবারিরা। এর থেকেই কৃত্রিম দুধ তৈরি করে ফেলেন তাঁরা।

এভাবেই ছানার জলে মেশে গুঁড়ো দুধ, চিনি, ফর্মালিন এবং ঘনত্ব বজায় রাখতে পাম অয়েল। ঘণ্টাখানেকের পরিশ্রমেই অস্বচ্ছ ছানার জল থেকে ঘন সাদা দুধ তৈরি। এমন পাকা হাতের কাজ, যে ল্যাকটোমিটারেও ধরা পড়বে না ফাঁকি। রেলপথে এই দুধই পৌছচ্ছে কলকাতায়। তারপর বহু হাতঘুরে আমাদের পাড়ায়। সেই সাদা তরল, যাকে দুধ ভেবে খাচ্ছি আমরা।

 

.