Chhath: ভয়ানক দূষণ! এবারও ছটপুজো করা যাবে না রবীন্দ্র সরোবরে

বাদ গেল না সুভাষ সরোবরও।

Updated By: Nov 1, 2021, 10:09 PM IST
Chhath: ভয়ানক দূষণ! এবারও ছটপুজো করা যাবে না রবীন্দ্র সরোবরে

নিজস্ব প্রতিবেদন: ভয়ানক দূষণ! দূষণের মাত্রা এতটাই যে, জলে অক্সিজেন কমে গিয়েছে। মাছেদের মড়ক লেগেছে। রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে ছটপুজো করা যাবে না। এবারও নিষেধাজ্ঞা বহাল রাখল কলকাতা পুরসভা। কোনওভাবেই যাতে কেউ ভিতরে ঢুকতে না পারেন, সেদিকে নজর থাকবে পুলিসের।

কোথায় ব্রত পালন করবেন পূর্ণ্যার্থীরা? আগামী ১০ ও ১১ নভেম্বর ছটপুজো। কলকাতা পুরসভা ও কেএমডিএ-র যৌথ উদ্যোগে রবীন্দ্র সরোবর লাগোয়া এলাকায় ৩৯ টি জলাশয় ও ঘাট তৈরি করা হচ্ছে। থাকবে স্নানের পর পোশাক পরিবর্তনে জায়গা ও অস্থায়ী বাথরুমও। কেএমডিএ’র তরফে জানানো হয়েছে, ছটপুজোর পুণ্যার্থীরা থাকেন এমন ওয়ার্ডের কাছে হোর্ডিং ও পোস্টার দিয়ে বিকল্প জলাশয়ের কথা জানানো হচ্ছে। পূর্ণ্যার্থী চাইলে কেএমডি-র এলাকায় ১৩৮ ঘাটেও ছটপুজো করতে পারবেন। স্রেফ আলোই নয়, পুজোর জন্য যাবতীয় ব্যবস্থা থাকছে গঙ্গার ঘাটগুলিতেও। 

আরও পড়ুন: মার্চের গোড়ায় মাধ্যমিক, ২ এপ্রিল থেকে শুরু উচমাধ্যমিক, পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা

গতবার রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে ছটপুজো নিষেধাজ্ঞা জারি করেছিল সুপ্রিম কোর্ট। কিন্তু সেই নিষেধাজ্ঞা মানেননি পূর্ণ্যার্থীরা। উল্টে পুলিসের সামনে দিয়েই মিছিল করে এসে পুজোপাঠ করেছিলেন। আটকানো হয়নি কেন?  কেএমডিএ’র দাবি, ধর্মীয় ভাবাবেগের কারণে পুলিস লাঠিচার্জ বা বাধা দিতে যায়নি। এবার কী হবে? সেটাই এখন দেখার।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)