Chief Secretary of West Bengal: এক্সটেনশন পাবেন হরিকৃষ্ণ দ্বিবেদী? নতুন নাম নিয়ে তৈরি রাজ্য

নবান্ন অবশ্য আশাবাদী বুধবার দ্বিবেদীর এক্সটেনশন এর চিঠি এসে যাবে রাজ্যের হাতে। যদিও এর আগের রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের এক্সটেনশনের চিঠি অবসরের ১০ দিন আগেই এসে পৌছেছিল। ফলে এক্সটেনশন না এলে কী করা হবে সেই প্ল্যানও তৈরি করে রেখেছে নবান্ন।

Updated By: Jun 28, 2023, 03:30 PM IST
Chief Secretary of West Bengal: এক্সটেনশন পাবেন হরিকৃষ্ণ দ্বিবেদী? নতুন নাম নিয়ে তৈরি রাজ্য

সুতপা সেন: আর মাত্র দু’দিন। তারপরেই অবসর নেবেন রাজ্যের বর্তমান মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। তাঁর এক্সটেনশন এর জন্য কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং-এ প্রায় এক মাস আগে চিঠি পাঠিয়েছে রাজ্য। কিন্তু আজও সেই চিঠির কোনও উত্তর আসেনি বলেই জানা গিয়েছে। ফলে আদৌ বর্তমান মুখ্যসচিব এক্সটেনশন পাবেন কিনা তা এই মুহুর্তে প্রশ্নের মুখে রয়েছে।

পাশাপাশি নবান্ন অবশ্য আশাবাদী বুধবার দ্বিবেদীর এক্সটেনশন এর চিঠি এসে যাবে রাজ্যের হাতে। যদিও এর আগের রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের এক্সটেনশনের চিঠি অবসরের ১০ দিন আগেই এসে পৌছেছিল। ফলে এক্সটেনশন না এলে কী করা হবে সেই প্ল্যানও তৈরি করে রেখেছে নবান্ন।

আরও পড়ুন: Rain in Kolkata: ভারী বৃষ্টিতে বিপত্তি শহরে, রাসবিহারী এভেনিউতে অশ্বত্থ গাছ ভেঙে বন্ধ হল যান চলাচল

জানা গিয়েছে বর্তমান মুখ্যসচিবের এক্সটেনশনের আবেদন মঞ্জুর না হলে রাজ্যের পরবর্তী মুখ্যসচিব হবেন বি পি গোপালিকা।

পাশাপাশি স্বরাষ্ট্র সচিব হবেন বিবেক কুমার। দ্বিতীয় নাম হিসাবে শোনা যাচ্ছে অর্থ সচিব মনোজ পন্থ এর নাম।

একই সঙ্গে হরিকৃষ্ণ দ্বিবেদী হতে পারেন মুখ্যমন্ত্রীর অর্থ উপদেষ্টা। সেই ক্ষেত্রে মনোজ পন্থ হবেন স্বরাষ্ট্র সচিব। ল্যান্ড সেক্রেটারি স্মারকি মহাপাত্র হবেন অর্থ সচিব।

এর আগে প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নিয়োগ নিয়ে সমস্যায় পড়ে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আর্জিতে আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Bandyopadhyay) মেয়াদ বৃদ্ধিতে অনুমতি দিয়েছিল কেন্দ্রীয় সরকার। তার সপ্তাহ ঘুরতে না ঘুরতেই দিল্লিতে তলব করা হয় মুখ্যসচিবকে। চিঠি পাঠিয়ে বলা হয়, নর্থ ব্লকে কাজে যোগদান করতে হবে আলাপনকে। 

আরও পড়ুন: Vegetable Price: Vegetable Price: বর্যাতেও সবজি কিনতে গিয়ে হৃদকম্প মধ্যবিত্তের, নেপথ্যে এদের খেলা!

আইএএস অফিসার আলাপন বন্দ্যোপাধ্যায়ের চাকরির কার্যকাল ছিল ৩১ মে পর্যন্ত। তার পর তাঁর অবসর নেওয়ার কথা। স্বরাষ্ট্রসচিব থেকে মুখ্যসচিব হয়েছিলেন তিনি। কোভিড পরিস্থিতিতে তাঁর মেয়াদ বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাতে তিনি লিখেছিলেন, ‘কোভিড পরিস্থিতি সামলাতে আলাপন বন্দ্যোপাধ্যায়ের মতো দক্ষ অফিসার দরকার। ৬ মাস মেয়াদ বৃদ্ধি করা হোক তাঁর’। মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দেয় কেন্দ্রীয় সরকার।

কলাইকুণ্ডায় মুখ্যসচিব বা মুখ্যমন্ত্রী থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে তাঁরা যাননি বলে অভিযোগ করেন বিজেপি নেতা অমিত মালব্য। প্রধানমন্ত্রীর সঙ্গে ইয়াস পর্যালোচনা বৈঠকে মুখ্যমন্ত্রী তো বটেই মুখ্যসচিব বা স্বরাষ্ট্রসচিব কেউই ছিলেন না বলেও অভিযোগ করে বিজেপি। এর কয়েক ঘণ্টা পরেই আলাপনের বদলির নির্দেশ ঘিরে স্বাভাবিকভাবে রাজনৈতিক যোগ রয়েছে বলে অভিমত জানায় ওয়াকিবহাল মহল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.