দখলদারি উচ্ছেদে রাজ্য সরকারের অনিহা, চাতকের মতো অপেক্ষায় ক্লাইভ হাউস

দশ বছর কেটে গেলেও শেষ হয়নি ক্লাইভ হাউস সংস্কারের কাজ। বেআইনি দখলদারির কথা জানিয়ে বহুবার রাজ্যকে চিঠিও দিয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। কোনও ফল হয়নি।অবহেলায় নষ্ট হচ্ছে দুশো সাতান্ন বছরের ইতিহাসের সাক্ষী ঐতিহ্যমণ্ডিত এই বাড়িটি।

Updated By: Dec 23, 2014, 04:07 PM IST
দখলদারি উচ্ছেদে রাজ্য সরকারের অনিহা, চাতকের মতো অপেক্ষায় ক্লাইভ হাউস

কলকাতা: দশ বছর কেটে গেলেও শেষ হয়নি ক্লাইভ হাউস সংস্কারের কাজ। বেআইনি দখলদারির কথা জানিয়ে বহুবার রাজ্যকে চিঠিও দিয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। কোনও ফল হয়নি।অবহেলায় নষ্ট হচ্ছে দুশো সাতান্ন বছরের ইতিহাসের সাক্ষী ঐতিহ্যমণ্ডিত এই বাড়িটি।

ক্লাইভ হাউসের ইতিহাস

১৭৫৭-র পলাশি যুদ্ধের পর এই বাড়িতেই থাকতেন লর্ড ক্লাইভ। যদিও ইতিহাস বলছে, এই বাড়ি তৈরি হয় তার অনেক আগেই। আর এর ঐতিহাসিক গুরুত্বের কথা মাথায় রেখেই ক্লাইভ হাউসকে জাতীয় মনুমেন্ট ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। দুহাজার চারে এই বাড়িটি সংস্কারের দায়িত্ব দেওয়া হয় আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে। তবে, দশ বছর কেটে গেলেও পঞ্চাশ শতাংশ সংস্কারের কাজেই থেমে থাকতে হয়েছে এএসআইকে। কেন? এএসআইয়ের অভিযোগ, ক্লাইভ হাউস চত্বরে বেআইনি দখলদারি।

বেআইনি উচ্ছেদে রাজ্য সরকারের সদিচ্ছার অভাবেরও অভিযোগ করেছে এএসআই। এএসআইয়ের অভিযোগ অস্বীকার করেছে রাজ্য। তবে বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করারও আশ্বাস মিলেছে।

নোনাডাঙা বস্তি উচ্ছেদের মতো সাহসী পদক্ষেপ করেছে এই সরকারই। তাহলে কেন এক্ষেত্রে এত অনীহা এবং গড়িমসি, প্রশ্ন তুলছে রাজনৈতিক মহলের একাংশ।

 

.