NRS: এনআরএসে জটিল অস্ত্রোপচারে আলাদা শরীর পেল যমজ ভাই

১৮ দিনে আগে জোড়া যমজ সন্তানের জন্ম দেন দক্ষিণ দিনাজপুরের বাসিন্দা জয়া সরকার।

Updated By: Jul 8, 2022, 08:09 PM IST
NRS: এনআরএসে জটিল অস্ত্রোপচারে আলাদা শরীর পেল যমজ ভাই

মৈত্রেয়ী ভট্টাচার্য: বয়স মাত্র ১৮ দিন। কলকাতার এনআরএস হাসপাতালে হল জটিল অস্ত্রোপচার। যমজ ভাইকে (Conjoined Twins) আলাদা করলেন চিকিৎসকরা। তবুও স্বস্তি নেই! ভয় ধরাচ্ছে হাসপাতালে থাকাকালীন সংক্রমণজনিত সমস্যা ও অপ্রতুল পরিকাঠামো।

জানা গিয়েছে, দক্ষিণ দিনাজপুরের বাসিন্দা জয়া সরকার। ১৮ দিন আগে জোড়া যমজ সন্তানের (Conjoined Twins) জন্ম দেন তিনি। শিশু দুটির লিভার জুড়ে ছিল একে অন্যের সঙ্গে! এমনকী, হৃদযন্ত্র ছিল খুব কাছাকাছি। কীভাবে আলাদা করে যাবে দুই ভাইকে? বাঁচানো যাবে তো তাদের? অস্ত্রোপচারে ঝুঁকি ছিল যথেষ্টই। 

আরও পড়ুন: Monkeypox: রাজ্যে মাঙ্কিপক্সের প্রথম সন্দেহভাজনের খোঁজ, কলকাতায় চিকিৎসাধীন বিদেশ ফেরত তরুণ

দক্ষিণ দিনাজপুর থেকে কলকাতায় আনা হয় জোড়া যমজ দুই শিশুকে। এনআরএস হাসপাতালে জরুরিভিত্তিতে অস্ত্রোপচার করে তাদের আলাদা করেছেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পর ওই দুই শিশুকে রাখা হবে কোথায় হবে? হাসপাতালে তাদের আলাদাভাবে রাখার মতো পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট বা NICU নেই। 

আরও পড়ুন: Tala Bridge: পুজোর উপহার! মহালয়ার আগেই খুলতে পারে টালা ব্রিজ

এনআরএসে জোড়াতালি নিয়ে কোনওমতে শিশুদের জন্য় একটি ওয়ার্ডে চলে। বেডের সংখ্যা ১২।  তাতে কার্যত গাদাগাদি করে রাখা হয় ২৭-২৮ জন শিশুকে! তারা সকলেই আবার গুরুতর অসুস্থ! কিন্তু এভাবে যদি সদ্য অস্ত্রোপচার হওয়া দুই শিশুকে রাখা হয়, সেক্ষেত্রে সংক্রমণের আশঙ্কা করছেন চিকিৎসক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.