কার্টুন কাণ্ডে রাজ্যকে তিন সপ্তাহের মধ্যে হলফনামা জমা দেওয়ার নির্দেশ হাইকোর্টের

অম্বিকেশ মহাপাত্র মামলায় রাজ্য সরকারকে তিন সপ্তাহের মধ্যে হলফনামা দিতে বলল হাইকোর্ট। কার্টুনকাণ্ডে গ্রেফতারি এবং হেনস্থার জন্য অম্বিকেশ মহাপাত্রকে ৫০ হাজার টাকা জরিমানা দিতে সুপারিশ করেছিল রাজ্য মানবাধিকার কমিশন। দুই পুলিস অফিসারের বিরুদ্ধে মামলা শুরু করারও সুপারিশ করা হয়েছিল।

Updated By: Nov 13, 2013, 01:49 PM IST

অম্বিকেশ মহাপাত্র মামলায় রাজ্য সরকারকে তিন সপ্তাহের মধ্যে হলফনামা জমা দিতে বলল হাইকোর্ট। কার্টুনকাণ্ডে গ্রেফতারি এবং হেনস্থার জন্য অম্বিকেশ মহাপাত্রকে ৫০ হাজার টাকা জরিমানা দিতে সুপারিশ করেছিল রাজ্য মানবাধিকার কমিশন। দুই পুলিস অফিসারের বিরুদ্ধে মামলা শুরু করারও সুপারিশ করা হয়েছিল।
মানবাধিকার কমিশনের সেই সুপারিশ না মানার জন্য রাজ্য সরকারের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ হন অম্বিকেশ মহাপাত্র। কী কারণে মানবাধিকার কমিশনের সুপারিশ মানা হয়নি, সেই বিষয়ে রাজ্য সরকারকে তিন সপ্তাহের মধ্যে হলফনামা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।
কার্টুনিস্ট থেকে শুরু করে বৈজ্ঞানিক এমনকি নোয়াম চমস্কির মতো ব্যক্তিত্বরাও অম্বিকেশ মহাপাত্র এই ঘটনার প্রতিবাদ করেন। কিন্তু অম্বিকেশ মহাপাত্র এবং সুব্রত সেনগুপ্তর বিরুদ্ধে মামলা প্রত্যাহার হয়নি।
মুখ্যমন্ত্রীও বুঝিয়ে দিয়েছেন, অম্বিকেশ মহাপাত্রর কার্টুন চালাচালি একটি গর্হিত অপরাধ। এই অবস্থায় দাঁড়িয়ে রাষ্ট্রপতির সাহায্য চাইছেন অম্বিকেশ মহাপাত্রের আবাসনের ৫০০ বাসিন্দা।

.