বাংলার প্রত্যেক পরিযায়ী শ্রমিককে ১ হাজার টাকা করে দেওয়া হবে, 'স্নেহের পরশ' প্রকল্প ঘোষণা মুখ্যমন্ত্রীর

অনলাইনে তাঁদের টাকা দেবে মমতা সরকার। স্নেহের পরশ নামে এই প্রকল্পে ভিন রাজ্যে আটকে পড়া প্রত্যেক বাংলার শ্রমিককে হাজার টাকা করে দেওয়া হবে।

Reported By: সুতপা সেন | Updated By: Apr 17, 2020, 05:04 PM IST
বাংলার প্রত্যেক পরিযায়ী শ্রমিককে ১ হাজার টাকা করে দেওয়া হবে, 'স্নেহের পরশ' প্রকল্প  ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: ভিন রাজ্যে বাংলার শ্রমিকদের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল রাজ্য সরকার। অনলাইনে তাঁদের টাকা দেবে মমতা সরকার। স্নেহের পরশ নামে এই প্রকল্পে ভিন রাজ্যে আটকে পড়া প্রত্যেক বাংলার শ্রমিককে হাজার টাকা করে দেওয়া হবে। শুক্রবার নবান্নে সভাঘরে ভিডিও কনফারেন্স বৈঠকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার থেকেই এই প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে।
ভিন রাজ্যে কাজে গিয়ে এই পরিস্থিতিতে আটকে পড়েছেন বাংলার বহু শ্রমিক। সেই সমস্ত পরিযায়ী শ্রমিকদের ন্যূনতম মৌলিক অধিকার যাতে বজায় রাখা যায়, সে ব্যাপারে রাজ্য সরকারকে দৃষ্টি নিক্ষেপ করতে একাধিকবার বিভিন্ন ক্ষেত্র থেকে আবেদন করা হয়। সেই সময় আর্ত মানুষদের কথা মাথায় রেখেই মুখ্যমন্ত্রীর এই ঘোষণা।

অতি স্পর্শকাতর হাওড়া, এবার থেকে বাজার নিয়ন্ত্রণে থাকবে সশস্ত্র পুলিস, ঘোষণা মুখ্যমন্ত্রীর...
এদিনের সভায় মুখ্যমন্ত্রী ফের আশ্বস্ত করেন, "রাজ্যে এই পরিস্থিতিতেও কেউ না খেয়ে থাকবেন না। রেশনে মাসে পাঁচ কেজি করে চাল দেওয়া হবে। তবে রেশনেও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মানতে হবে স্বাস্থ্য বিধি।" দুঃস্থ পরিবারগুলির পাশে রাজ্য সরকার আছে বলে আশ্বাস দেন তিনি।
এদিন হাওড়াকে অতি স্পর্শকাতর ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।  মুখ্যমন্ত্রী বলেন, হাওড়ার পরিস্থিতি খুব খারাপ। যে কোনওভাবে সংক্রমণকে ঠেকাতে হবে। প্রয়োজন পড়লে হাওড়ায় বাড়ি বাড়ি খাবার পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হবে। আগামী ১৪ দিনের মধ্যে হাওড়াকে অরেঞ্জ জোনে আনতে হবে বলে জেলা প্রশাসনকে সতর্ক করেন তিনি। মুখ্যমন্ত্রী আবেদন করেন, "করোনাকে ঠেকাতে হাওড়া কলকাতায় ভালোভাবে লকডাউন মানুন।"
পাশাপাশি এবার থেকে বাজারে গতিবিধি নিয়ন্ত্রণ করল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী এদিন স্পষ্ট করে জানিয়ে দিলেন, পাঁচ জনের বেশি বাজারে যাওয়া যাবে। আদৌ সামাজিক দূরত্ব বজায় রাখা হচ্ছে কিনা, প্রত্যেকে মাস্ক পরেছেন কিনা, তা নজরদারিতে এবার থেকে বাজারে মোতায়েন থাকবে সশস্ত্র পুলিস। নিয়মভঙ্গকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। হাওড়ার প্রত্যেক বাজার পুলিস স্যানিটাইজ করবে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

.