শরিকদের আপত্তিতে কংগ্রেসের ডাকে সাড়া দিতে পারল না সিপিএম

বাম শরিকদের আপত্তিতে কংগ্রেসের মিছিলে থাকা হল না সিপিএমের। আগামিকাল মূল্যবৃদ্ধির প্রতিবাদে কংগ্রেসের মহামিছিল কলকাতায়।

Updated By: Jun 24, 2016, 07:11 PM IST
শরিকদের আপত্তিতে কংগ্রেসের ডাকে সাড়া দিতে পারল না সিপিএম

ওয়েব ডেস্ক: বাম শরিকদের আপত্তিতে কংগ্রেসের মিছিলে থাকা হল না সিপিএমের। আগামিকাল মূল্যবৃদ্ধির প্রতিবাদে কংগ্রেসের মহামিছিল কলকাতায়।

সুজন চক্রবর্তীর ইচ্ছে থাকলেও, বাম শরিকরা না বলে দেওয়ায়, অধীর চৌধুরীর পাশে দেখা যাবে না তাঁকে। যদিও ভবিষ্যতে জোটের দরজা এখনই বন্ধ করে দিতে নারাজ দুদলের শীর্ষ নেতারাই।  

তেলে-জলে মিশ খাওয়ানোটা যেমন অসম্ভব, ঠিক তেমনি নির্বাচনে বাম এবং কংগ্রেস আসন সমঝোতাও একসময় অসম্ভব ছিল। কিন্তু সেই অসম্ভবকে সম্ভব করেই, বিধানসভা নির্বাচনে আসন সমঝোতা করে দুই দল। এমনকি এক মঞ্চে হাজির হয়েছিলেন রাহুল গান্ধী, বুদ্ধদেব ভট্টাচার্য। এক মঞ্চে দেখা গিয়েছে সূর্যকান্ত মিশ্র, অধীর চৌধুরীকে।

ভোটে সাফল্য না এলেও জোট ধরে রাখতে দুদলের শীর্ষনেতারাই উদ্যোগী ছিলেন। কিন্তু বাধ সাধে সিপিএমের কেন্দ্রীয় কমিটি। কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে তুমুল কাঁটাছেড়ার পর, কী করা উচিত তা নিয়ে দিশেহারা হয়ে পড়ে সিপিএমের রাজ্য কমিটি।
 
শনিবার মূল্যবৃদ্ধির প্রতিবাদে কলকাতায় মহামিছিলের ডাক দিয়েছেন অধীর চৌধুরী। কেন্দ্রীয় কমিটির বৈঠকের আগেই, মিছিলে যোগ দিতে সূর্যকান্ত মিশ্রকে ফোন করেন অধীর। সিপিএম রাজ্য সম্পাদক জানিয়ে দেন, তিনি থাকছেন না, তাই যেতে পারবেন না। কংগ্রেসের তরফে চিঠি পাঠানো হয়, বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীকেও।  

সিপিএমের সম্পাদকমণ্ডলী সিদ্ধান্ত নেয়, শরিকদের সঙ্গে কথা বলে মিছিলে যাওয়ার ব্যাপারটি চূড়ান্ত করা হবে।
শুক্রবার বাম শরিক নেতাদের সঙ্গে কথা বলেন সুজন চক্রবর্তী। বৈঠকে শরিকদের পক্ষ থেকে আপত্তি জানানো হয়।

বামঐক্যে যাতে কোনও ফাটল না দেখা দেয়, সেকারণে মিছিলে না যাওয়ারই সিদ্ধান্ত নেন সুজন চক্রবর্তী। তবে জোট প্রশ্নে ভবিষ্যতের দরজাও খুলে রাখা হয়েছে।  

"কালীঘাটের ময়না সত্য কথা কয় না," মমতাকে বিধানসভায় কটাক্ষ মান্নানের

অধীর চৌধুরীকে ফোন করে মিছিলে না যাওয়ার বিষয়টি জানিয়ে দিয়েছেন সুজন চক্রবর্তী। সব মিলিয়ে পরিস্থিতি যা তাতে গত তিন মাস তেরঙ্গা পতাকার মাঝে লাল পতাকা মিলে গেলেও, শনিবারের মহামিছিলে সেই ছবি  আর দেখা যাবে না। এখন প্রশ্ন, এই ছবি কি শুধু শনিবারের জন্যই?

.