বুধবার দুপুরেই আছড়ে পড়বে Yaas, কলকাতায় আমপানের মতো পরিস্থিতি নয়, জানাল হাওয়া অফিস

চাঁদবালি ও ধামড়ার মাঝে আছড়ে পড়বে ইয়াস।

Updated By: May 25, 2021, 04:44 PM IST
বুধবার দুপুরেই আছড়ে পড়বে Yaas, কলকাতায় আমপানের মতো পরিস্থিতি নয়, জানাল হাওয়া অফিস
প্রতীকী

নিজস্ব প্রতিবেদন: ২৬ তারিখ মানে বুধবার দুপুরেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas)। চাঁদবালি ও ধামড়ার মাঝে আছড়ে পড়বে ইয়াস। আগামী ১২ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হবে এটি। তবে কলকাতায় আমপানের মতো পরিস্থিতি হবে না। জানালেন আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় প্রধান সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। 

আরও পড়ুন:Yaas-পরিস্থিতির নজরদারিতে আজ নবান্নেই থাকবেন, জানালেন মুখ্যমন্ত্রী

তিনি আরও জানান, বর্তমানে পারাদ্বীপ থেকে ২২০ কিলোমিটার, দীঘা থেকে ৩২০ কিলোমিটার, সাগর থেকেও ৩২০ কিলোমিটার, বালাশোর থেকে ৩৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে ইয়াস (Cyclone Yaas)। গতিবেগ ঘণ্টায় ১৬ কিলোমিটার। এই ঝড়ের ফলে কলকাতায় ঘণ্টায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হওয়া। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৮৫ কিলোমিটার। বুধবার সকালে কোল্টাল এলাকা ছুঁয়ে যাবে এই ঘূর্ণিঝড়। এরপর দুপুরেই স্থলভাগে আছড়ে পড়বে। ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় ১৬৫-১৫৫ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার।

আরও পড়ুন: Live: সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ৯ লাখ মানুষকে নিরাপদ জায়গায় সরানো হয়েছে: মমতা

হাওয়া অফিস সূত্রে খবর, ইয়াসের ফলে ২৫, ২৬ তারিখ সমুদ্র উত্তাল থাকবে। পূর্ব মেদিনীপুরে ২-৪ মিটার জলোচ্ছ্বাস হবে। দক্ষিণ ২৪ পরগনাতে জলোচ্ছ্বাস হবে ২ মিটার। ইয়াসের ফলে দুই মেদিনীপুরে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৯০ থেকে ১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। দক্ষিণ ২৪ পরগনায় হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার। ইয়াস (Cyclone Yaas) মোকাবিলায় ইতিমধ্যে নবান্নে তৈরি হয়েছে কন্ট্রোল রুম। যেখানে আজ থেকে রাতদিন নজরদারিতে থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। 

.