বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর সঙ্গে বিনিয়োগ বৈঠকে বসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

মুখ্যমন্ত্রীর সঙ্গে আগামিকাল বিনিয়োগ নিয়ে বৈঠকে বসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। কাল সন্ধের এই বৈঠকে বিনিয়োগই বেশি গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে। একটি বিশেষ বানিজ্য প্রতিনিধি দলও সঙ্গে থাকছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সফরে।

Updated By: Nov 13, 2013, 07:52 PM IST

মুখ্যমন্ত্রীর সঙ্গে আগামিকাল বিনিয়োগ নিয়ে বৈঠকে বসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। কাল সন্ধের এই বৈঠকে বিনিয়োগই বেশি গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে। একটি বিশেষ বানিজ্য প্রতিনিধি দলও সঙ্গে থাকছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সফরে।  
বৃহস্পতিবার বেলা আড়াইটেয় দিল্লি হয়ে কলকাতা বিমানবন্দরে পৌঁছবেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। তাঁকে স্বাগত জানাবেন মুখ্যসচিব সঞ্জয় মিত্র। সন্ধে ৭টায় ব্রিটিশ ডেপুটি হাই কমিশনের অফিসে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। দুপক্ষের এই আলোচনায় বিনিয়োগই  সবথেকে বেশি গুরুত্ব পাচ্ছে। বিট্রিশ প্রধানমন্ত্রীর সঙ্গে থাকছে একটি বড় বাণিজ্য প্রতিনিধি দলও। ব্রিটিশ প্রধানমন্ত্রীর সফর তালিকায় বিনিয়োগ নিয়ে গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও বৈঠকের কর্মসূচি রয়েছে। কলকাতায় আসার আগেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করার ইচ্ছের কথা জানিয়েছিলেন ক্যামেরন। 
নবান্নে প্রথমে বৈঠকের কথা ভাবা হলেও  প্রোটোকল অনুযায়ী কোনও দেশের প্রধানমন্ত্রীর পক্ষে রাজ্যের মুখ্যমন্ত্রীর দফতরে গিয়ে দেখা করা সম্ভব নয়। তাই বৈঠকের স্থান পরিবর্তন করা হয়। ব্রিটিশ ডেপুটি হাইকমিশনেই দুপক্ষের বৈঠকের স্থান চুড়ান্ত করা হয়েছে। বৃহস্পতিবার বেলা তিনটে কুড়ি মিনিটে আকাশবাণী ভবনে যাবেন ডেভিড ক্যামেরন। সেখান থেকে  সোয়া চারটে নাগাদ যোগ দেবেন আইআইএম জোকার অনুষ্ঠানে। সন্ধে ৬টায় ভারতীয় জাদুঘরের অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এরপর সন্ধে সাতটায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।  রাত আটটা পঁচিশ  নাগাদ কলকাতা ছাড়বেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।
 

.