JU Student Death: ছাত্রমৃত্যুর ঘটনায় এবার যাদবপুরের ডিন অব স্টুডেন্টসকে তলব রাজ্য মানবাধিকার কমিশনের

JU Student Death: সূত্রে খবর, ডিন অব স্টুডেন্টস ও বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের বয়ান রেকর্ড করতে চায় কমিশন। কী হয়েছিল ওই ছাত্রের সঙ্গে? কোনওরকম মানবাধিকার লঙ্ঘন হয়েছিল কিনা তা তারা জানতে চান

Updated By: Aug 21, 2023, 12:15 PM IST
JU Student Death: ছাত্রমৃত্যুর ঘটনায় এবার যাদবপুরের ডিন অব স্টুডেন্টসকে তলব রাজ্য মানবাধিকার কমিশনের

বিক্রম দাস: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মৃত্যুর ঘটনায় এবার বিশ্ববিদ্য়ালয়ের ডিন অব স্টুডেন্টসকে তলব। আজ বেলা বারোটায় ডিন অব স্টুডেন্টস রজত রায়কে সল্টলেকের অফিসে হাজির হতে নির্দেশ দিল রাজ্য মানবাধিকার কমিশন। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন আধিকারিককেও হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগের পরদিনই ইস্তফা যাদবপুরের ডিন অব সায়েন্সের

বিশ্ববিদ্যালয়ের মেইন হস্টেলে প্রথম বর্ষের ছাত্রের রহস্য মৃত্যুর পর থেকে কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে প্রথম থেকেই প্রশ্ন উঠছিল। ঘটনার পরপরই রাজ্য মানবাধিকার কমিশন স্বতপ্রণোদিত হয়ে হোস্টেলে চলে এসেছিল। কমিশনের আধিকারিকরা ঘটনাস্থল ঘুরে দেখেন। এরপরই তারা এনিয়ে তদন্তও শুরু করেন। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে একাধিক ব্যক্তির বয়ান কেকর্ড করা হয়। এরপরই আজ যাদবপুরের ডিন অব স্টুডেন্টসকে সল্টলেকের অফিসে তলব করল কমিশন। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের আরও কয়েকজন আধিকারিককেও তলব করা হয়েছে।

কমিশন সূত্রে খবর, ডিন অব স্টুডেন্টস ও বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের বয়ান রেকর্ড করতে চায় কমিশন। কী হয়েছিল ওই ছাত্রের সঙ্গে? কোনওরকম মানবাধিকার লঙ্ঘন হয়েছিল কিনা তা তারা জানতে চান। ওইসব তথ্য় নেওয়ার পর পরবর্তী পদক্ষেপ তারা নেবেন বলে জানা যাচ্ছে। আপাতত তাঁদের হাতে যেসব তথ্য রয়েছে সেসব সামনে রেখেই ডিন অব স্টুডেন্টসকে জিজ্ঞাসবাদ করতে চান কমিশনের আধিকারিকরা।

সম্প্রতি ছাত্রমৃত্যুর ঘটনায় রাজ্য মানবাধিকার কমিশনকে একটি রিপোর্ট পাঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই রিপোর্টে কমিশন সন্তুষ্ট নয় বলেই খবর। কারণ ঘটনাস্থল ঘুরে দেখে কমিশন যেসব তথ্যপ্রমাণ পেয়েছিল তার সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের রিপোর্টের মিল ছিল না। একাধিক ছাত্র, হস্টেলের কর্মী ও পারিপার্শ্বিক পরিস্থিতি বিচার করে কমিশন মনে করছেন ডিন অব স্টুডেন্টস ও বিশ্ববিদ্যালয়ের আধিকারীকদের জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।

এর আগেও ডিন অব স্টুটেন্টসকে লালবাজারে ডেকে জিজ্ঞসাবাদ করা হয়েছিল। বিশেষকরে হস্টেল ও বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষের ভূমিকা নিয়েও তাঁকে প্রশ্ন করা হয়। সম্ভবত সেইসব অনেক প্রশ্ন আজ ফের মানবাধিকার কমিশনে উঠতে পারে।

এদিকে, ছাত্র সংসদের বাধাতেই কয়েকবছর আগে প্রথম বর্ষের ছাত্রদের হস্টেল আলাদা করা যায়নি। ইউজিসিতে এমনটাই রিপোর্ট দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বিশ্ববিদ্যালয় পরিচালন সমিতিতে রয়েছে তাই তাদের মতমতকে গুরুত্ব দেওয়া হয়েছিল। এমনাটাই বলা হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.