"শ্যামাপ্রসাদের জন্যই বাংলা ভারতের ম্যাপে... যদিও পশ্চিমবঙ্গ এখন পশ্চিম বাংলাদেশ"

"বাংলার সেবায় নিজের জীবন উৎসর্গ করে গিয়েছেন তিনি। ব্রিটিশ আমলে বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে তিনি লাগাতার কাজ করে গেছেন।"

Reported By: অঞ্জন রায় | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jul 6, 2020, 01:20 PM IST
"শ্যামাপ্রসাদের জন্যই বাংলা ভারতের ম্যাপে... যদিও পশ্চিমবঙ্গ এখন পশ্চিম বাংলাদেশ"
জন্মদিবসে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে শ্রদ্ধাঞ্জলি

নিজস্ব প্রতিবেদন : শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ১১৯ তম জন্মদিবসে আয়োজিত পশ্চিমবঙ্গ জনসম্পর্ক অভিযান কর্মসূচিতে 'সোনার বাংলা' গড়ার ডাক দিলেন দিলীপ ঘোষ। বিজেপি রাজ্য সভাপতি এদিন বলেন, "পশ্চিমবঙ্গ 'পশ্চিম বাংলাদেশ' হয়ে যাচ্ছে। এই বাংলাকেই সোনার বাংলায় রূপান্তরিত করার সংকল্প আমরা সার্থক করবই।" তাঁর কথায়, "আজ বাংলা ভারতের ম্যাপে থাকলে, সেটা কেবলমাত্র শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্যই।"

এদিন দিলীপ ঘোষ বলেন,

- দেশকে আত্মনির্ভর করে তোলার তাঁর যে স্বপ্ন তা সার্থক করছেন লাখ লাখ বিজেপি কার্যকর্তা। নাগরিকত্ব সংশোধনী আইন তাঁর স্বপ্ন সার্থক করেছে। বাংলাতেও মানুষের আশীর্বাদে ১৮টি আসন জিতেছে বিজেপি।

- শ্যামাপ্রসাদের রাজনৈতিক জীবন ব্যর্থ করে দেয় কিছু দেশদ্রোহী মানুষ। দেশকে নিয়ে তাঁর অনেক স্বপ্ন ছিল। তিনি দেশকে সমৃদ্ধ করার লড়াইয়ে জীবন দিয়েছেন। শ্যামাপ্রসাদ যে বলিদান দিয়েছেন, যার জন্য তিনি জীবন উৎসর্গ করেছেন, আজ আমরা গর্বিত সেই ৩৭০ ধারার বিলোপ ঘটাতে পেরেছি। এক দেশ, এক নীতিকে আমরা প্রতিষ্ঠা করতে পেরেছি। এটা আমাদের সকলের জন্য ভালো।

-প্রধানমন্ত্রী মোদী যোগ্য নেতৃত্ব দিয়ে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের দেশকে নিয়ে স্বপ্ন সার্থক করছেন। নরেন্দ্র মোদীর সঙ্গে সমগ্র দেশবাসী ছিলেন ও আছেন। তাঁর সঙ্গে বাংলার কোটি কোটি মানুষও সংকল্পবদ্ধ হয়েছেন। পশ্চিমবঙ্গ 'পশ্চিম বাংলাদেশ' হয়ে যাচ্ছে। এই বাংলাকেই সোনার বাংলায় রূপান্তরিত করার সংকল্প আমরা সার্থক করব।

- অবিভক্ত বাঙলায় তিনি জন্মগ্রহণ করেছিলেন।  বাংলার সেবায় নিজের জীবন উৎসর্গ করে গিয়েছেন তিনি। ব্রিটিশ আমলে বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে তিনি লাগাতার কাজ করে গেছেন। দেশভক্তি, ভাষাপ্রেমের জন্য তিনি বাংলায় মাস্টার্স করেছিলেন। আজ বাংলা ভারতের ম্যাপে থাকলে, সেটা কেবলমাত্র শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্যই আছে।

- রাষ্টের অখণ্ডতার জন্য তিনি জীবন উৎসর্গ করেছেন। সারাজীবন দেশের জন্য কাজ করেছেন। উনি কখনও পদের মাহাত্ম্যকে বড়ো করে দেখেননি। হিন্দু মহাসভার অধ্যক্ষ থাকাকালীন স্বয়ং গান্ধীজিও তাঁর প্রশংসা করেছিলেন। হিন্দু মহাসভার পর নন ক্যাবিনেট মন্ত্রী হন নেহেরুর মন্ত্রিসভার। কিন্তু লিয়াকত আলি ও নেহরুর দেশবিরোধী নীতির বিরোধিতা করে এরপর বেরিয়ে আসেন। 

আরও পড়ুন, 'দিদি-মেয়রের রাজ্য চলছে... আমফানে ক্ষতিগ্রস্তদের নাম কেন্দ্রকে পাঠাব'

.