শহরের রাস্তায় ফিরছে নস্টালজিয়া ও রোম্যান্সের ডবল ডেকার

নিউটাউনের ইকো-পার্কে দোতলা বাসে 'জয় রাইড' করতে পারেন কলকাতাবাসী।

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Feb 25, 2020, 10:53 PM IST
শহরের রাস্তায় ফিরছে নস্টালজিয়া ও রোম্যান্সের ডবল ডেকার

কমলিকা সেনগুপ্ত: হাওড়া থেকে কলেজস্ট্রিট কিংবা যাদবপুর চার নম্বর গেট- সকাল-বিকেলের কিছু মুহূর্ত কাটত দোতলা বাসে। কত প্রেমিক-প্রেমিকারা যে স্বপ্ন বুনেছে, তার ইয়ত্তা নেই। লাল দোতলা বাস মানেই তো রোম্যান্টিসিজম। কিন্তু সময়ের নিয়মেই বাতিল হয়েছে দোতলা বাস। এবার সময়ের নিয়মেই নতুন রূপে ফিরতে চলেছে। মার্চ মাস থেকে শহরের রাস্তায় দেখা যাবে দু-দুটি ডবল ডেকার।       
     
কলকাতা মানেই ফুচকা, ট্রাম, ভিক্টোরিয়া মেমোরিয়াল। কলকাতা মানে ডবল ডেকারও। ব্রিটিশ আমলেই কলকাতায় চালু হয়েছিল দ্বিতল বাস। কিন্তু নয়ের দশক থেকে ধীরে ধীরে হারিয়ে যেতে থাকে ডবল ডেকার। নতুন শতাব্দীর শুরুতে তা একেবারে ভ্যানিশ। রাজ্য সরকারের উদ্যোগে তা আবার ফিরছে। মার্চ মাস থেকে শহরে চালু হবে দুটি বাস। তবে বাস দুটিই হবে ছাদখোলা। লন্ডন শহরে এই ধরনের বাস চলে। তা যথেষ্ট জনপ্রিয়ও। পর্যটনকে উত্সাহ দিতেই ছাদখোলা ডবল ডেকার চালানোর সিদ্ধান্ত। বাসের উপরে বসে দেখা যায় গোটা শহর। লন্ডন শ্যুট হয়েছে, বলিউডের এমন প্রায় সব ছবিতেই দোতলা বাসের দৃশ্য গা সওয়া। সে 'দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে' হোক বা 'নমস্তে লন্ডন'।                    

নিউটাউনের ইকো-পার্কে দোতলা বাসে 'জয় রাইড' করতে পারেন কলকাতাবাসী। তবে দুধের সাধ কি ঘোলে মেটে? মার্চেই চালু হচ্ছে দুটি ডবল ডেকার। আপাতত রুট ঠিক হয়নি। হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন পড়তেন প্রেসিডেন্সিতে। যেতেন দোতলা বাসে। নস্টালজিক হয়ে পড়েছেন দেবাশিসবাবু। 

আপাতত দুটি বাসই চালানো হবে। লাভজনক হলে সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে একটা প্রশ্ন থেকে যাচ্ছে, প্রচণ্ড গরমে ছাদখোলা ডবল ডেকার কতটা মন জয় করতে পারবে? সে একটু না হয় হোক। কলকাতার রিমঝিম বর্ষায় তো ডবল ডেকারে চড়ার মজা তো অনাবিল। আর পাশে যদি বিশেষ কেউ থাকেন! তাহলে তো কথাই নেই। নস্টালজিয়ার ডবল ডেকারে নয়ের দশকের প্রেমিকের মতো গেয়ে ফেলতেই পারেন, 'কবেকার কলকাতা শহরের পথে, পুরোনো নতুন মুখ ঘরে ইমারতে, অগুন্তি মানুষের ক্লান্ত মিছিলে, অচেনা ছুটির ছোঁয়া তুমি এনে দিলে, নাগরিক ক্লান্তিতে তোমাকে চাই।'  

আরও পড়ুন- ছবি: মাঠ দাপাচ্ছে ১১ বাঙালি, শেষ হল 'গোলন্দাজ'-এর প্রথম দফার শ্যুটিং            

.