East West Metro: শিয়ালদহে মেট্রো স্টেশন, শুরু ট্রায়াল রান

সেক্টর ৫ থেকে শিয়ালদহ পর্যন্ত পরীক্ষামূলকভাবে ছুটল মেট্রো।

Updated By: Jul 31, 2021, 07:08 PM IST
East West Metro: শিয়ালদহে মেট্রো স্টেশন, শুরু ট্রায়াল রান

নিজস্ব প্রতিবেদন: ধাপে ধাপে এগোচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। প্রকল্পের কাজ চলছে জোরকদমে। সল্টলেক সেক্টর ৬ থেকে এবার শিয়ালদহ পর্যন্ত পরীক্ষামূলকভাবে ছুটল মেট্রো। সওয়ার হলেন মেট্রো রেলের জিএম স্বয়ং। কালীপুজোর আগে কিংবা পরেই এই স্ট্রেশনটি চালু হতে যেতে পারে।

কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রোপথের একাংশ ইতিমধ্যেই পরিষেবা চালু হয়ে গিয়েছে। সল্টলেক সেক্টর ৫ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো চলছে। পরবর্তী তথা অষ্টম স্টেশন শিয়ালদহ। সূত্রের খবর, ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত একদিকে সুড়ঙ্গ তৈরির কাজ পুরোপুরি শেষ। রেললাইন পাতা থেকে থার্ড রেল বসানোর কাজও শেষ হয়ে গিয়েছে। শুরু করা হয়েছে চার্জিংও।

শিয়ালদহ স্টেশনের বিশেষত্ব
--------------------- 

১) স্টেশনটি মাটির ১৫ মিটার গভীরে
২) লাইন পাতার হয়েছে আরও ১ মিটার অর্থাত্‍ ১৫ মিটার গভীরে
৩) এই স্টেশনে দিয়ে আপাতত যাতায়াত করত পারবেন ৪০ হাজার মানুষ
৪) মেট্রো কর্তৃপক্ষের হিসেব, ২০২৫ সালের মধ্য়ে  ঘণ্টায় স্টেশনে ঢুকবেন ১৭ হাজার যাত্রী। আর বেরোবেন ২২ হাজার যাত্রী।
৫) যাত্রীদের এই বিপুল চাপ সামলাতে স্টেশনে বসানো হয়েছে ডবল ডিসচার্জ সিস্টেম। অর্থাত্‍ দু'দিক থেকে স্টেশনে নামতে পারবেন যাত্রীরা।

কবে শিয়ালদহে চালু হচ্ছে মেট্রো? জানা দিয়েছে, আপাতত তিন মাস মেট্রোর ট্রায়াল রান চলবে। এরপর রেলওয়ে সেফটি কমিশনারের ছাড়পত্র পেলেই চালু হয়ে যাবে স্টেশনটি। ২০২২-র ডিসেম্বরের মধ্যে হাওড়া ময়দান পর্যন্ত পরিষেবা চালু পরিকল্পনা করেছেন মেট্রো রেল।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)