স্পিকারের সমন এড়িয়ে গেল ED এবং CBI, স্পিকারের অধিকার বহির্ভূত জানালেন তারা

৩ বার এই সমন পাওয়ার পরেও তাদের বক্তব্যে সন্তুষ্ট হননি স্পিকার, ফলে এবার হাই কোর্টে যাওয়ার কথা জানিয়েছে ED। 

Updated By: Oct 4, 2021, 01:58 PM IST
স্পিকারের সমন এড়িয়ে গেল ED এবং CBI, স্পিকারের অধিকার বহির্ভূত জানালেন তারা

নিজস্ব প্রতিবেদন: এই নিয়ে দ্বিতীয় বার বিধানসভার অধ্যক্ষ্যের কাছে হাজিরা এড়িয়ে গেলো CBI এবং ED। নারদ কান্ডে সিবিআই (CBI) ও ইডি (ED) চার্জশিট দেয় দুই মন্ত্রী সহ ৩ বিধায়ককে।
  
নারদ মামলায় মন্ত্রী এবং বিধায়কদের নামে চার্জশিট পেশ করার পর বিধানসভার বিধায়ক এর আগেও ED কে তলব করেন হাজির দেওয়ার জন্য। এক্ষেত্রে বিধানসভার সচিবালয়ের বক্তব্য, চার্জশিটের ক্ষেত্রে স্পিকারের অনুমতি নেওয়া হয়নি যা বেআইনি। সেই কারণেই স্পিকার বিমান বন্দোপাধ্যায় ইডি (ED) ও সিবিআইকে (CBI) চিঠি লিখে, কেন এই ধরণের পদক্ষেপ তারা করলেন বিধানসভাকে এড়িয়ে, তা সশরীরে হাজিরা দিয়ে জানাতে বলেন।  আগেরবার ২২ সেপ্টেম্বর ED-কে বিধানসভায় হাজিরা দিতে বলেন স্পিকার। তারা না এসে বিধানসভার সচিবালয়কে একটি চিঠি দেয়। 

আরও পড়ুন: Post Poll violence: প্রশ্নের মুখে তদন্ত, নিয়োগ নিয়ে ক্ষুব্ধ হাই কোর্ট

অন্যদিকে চার্জশিট দেওয়ার বিষয়ে স্পিকারের অনুমতি না নেওয়ার কারণে এই সমন পাঠানর উত্তরে CBI জানায় তারা হাজিরা দেবেন না কারণ তারা যা করেছেন পুরোটাই আইনের আওতায় থেকে করেছেন। ED জানায় তারাও হাজিরা দেবে না এবং তারা আনুষ্ঠানিকভাবে স্পিকারের চিঠির উত্তর দিয়েছেন এবং বলেছেন স্পিকারের কোনও অধিকার নেই এই চার্জশিট জমা দেওয়ার বিষয়ে কথা বলার। তারা যা করেছেন তা আইন মেনে করেছেন। Prevention of Money Laundering-এর আওতায় চার্জশিট দেওয়ার ফলে তাদের কোনও প্রয়োজন নেই স্পিকারের অনুমতি নেওয়ার। ৩ বার এই সমন পাওয়ার পরেও তাদের বক্তব্যে সন্তুষ্ট হননি স্পিকার, ফলে এবার হাই কোর্টে যাওয়ার কথা জানিয়েছে ED। স্পিকারের কোনও সমনকে চ্যালেঞ্জ করে কোনও কেন্দ্রীয় সংস্থার হাই কোর্টের দ্বারস্থ হওয়া নজিরবিহীন ঘটনা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.