Covid-19: হোমওয়ার্কেই মূল্যায়ন নবম-দশমে, নতুন ভাবনা শিক্ষা দফতরের

প্রাথমিকভাবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলা হবে বলে জানা গিয়েছে। 

Updated By: Sep 3, 2021, 06:37 PM IST
Covid-19: হোমওয়ার্কেই মূল্যায়ন নবম-দশমে, নতুন ভাবনা শিক্ষা দফতরের

নিজস্ব প্রতিবেদন: প্রায় দেড় বছর ধরে বন্ধ স্কুল। ছাত্রছাত্রীরা কতটা পড়াশুনো করছে, তার মূল্যায়ন হচ্ছে না। এই পরিস্থিতিতে অভ্যন্তরীণ মূল্যায়নের ভাবনা শিক্ষা দফতরের (Education Department)।

মূল্যায়ন ভিত্তিক হোমওয়ার্ক চালু করার কথা ভাবছে শিক্ষা দফতর (Education Department)। যত দিন না পুরোদমে স্কুল খুলছে ততদিন নবম ও দশম শ্রেণির পড়ুয়াদের জন্য থাকবে এই ব্যবস্থা। কীভাবে মূল্যায়ন হবে? মিড ডে মিল নিতে আসেন অভিভাবকরা। তাঁদের হাতেই বাড়িতে পাঠানো হবে হোমওয়ার্ক। সেই হোমওয়ার্ক নির্দিষ্ট দিনের মধ্যে সম্পূর্ণ করে স্কুলে পাঠাবেন পড়ুয়ারা। নির্দিষ্ট মাপকাঠিতে তাতে নম্বর দেবেন শিক্ষকরা। 

এতে জোড়া সুবিধা। প্রথমত, ছাত্রছাত্রীরা বাড়িতে কতটা পড়াশুনো করছে তা জানা যাবে। দ্বিতীয়ত, আগামী বছর মাধ্যমিক পরীক্ষা হবে কিনা তা-ও নিশ্চিত করে এখন বলা যাচ্ছে না। ফলে এই অভ্যন্তরীণ মূল্যায়নের নম্বর ব্যবহার করা যাবে। 

অন্যদিকে, পুজোর ছুটির পর স্কুল খোলার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)। সেইমতো প্রস্তুতি শুরু করে দিয়েছে শিক্ষা দফতর। সূত্রের খবর, প্রাথমিকভাবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলা হবে। 

আরও পড়ুন- TET: প্রাথমিক বোর্ডের সভাপতিকে নিজের পকেট থেকে জরিমানার নির্দেশ হাইকোর্টের

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.