American Center in Kolkata: কলকাতার আমেরিকান সেন্টারের দায়িত্বে এবার এলিজাবেথ লি

Elizabeth Lee Director of the American Center Kolkata: এলিজাবেথ লি এবার কলকাতার আমেরিকান সেন্টারের সর্বময়ী কর্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন। এর আগে তিনি সাফল্যের সঙ্গে রিয়াধ, টোকিয়ো, ইসলামাবাদ এবং লাহোরে কাজ করেছেন।

Updated By: Aug 10, 2023, 04:08 PM IST
American Center in Kolkata: কলকাতার আমেরিকান সেন্টারের দায়িত্বে এবার এলিজাবেথ লি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার কলকাতার আমেরিকান সেন্টারের দায়িত্ব নিলেন এলিজাবেথ লি। তিনিই এখন এই প্রতিষ্ঠানের ডিরেক্টর। পাশাপাশি মার্কিন কনসুলেট জেনারেলের 'পাবলিক অ্যাফেয়ার্স অফিসার' (পিএও)ও। এর আগে সাফল্যের সঙ্গে তিনি রিয়াধ, টোকিয়ো, ইসলামাবাদ এবং লাহোরে কাজ করেছেন। কলকাতার আমেরিকান সেন্টারের পূর্বতন প্রধান ছিলেন অ্যাড্রিয়ান প্র্যাট। তাঁরই স্থলাভিষিক্ত হলেন এলিজাবেথ।

আরও পড়ুন: Bengali Language: 'যে যাই বলুক, বাংলায় থাকতে গেলে বাংলা ভাষাটা জানতেই হবে'

এ প্রসঙ্গে এলিজাবেথ লি বলেন, 'কলকাতায় এসে আমি খুবই খুশি। পূর্ব ও উত্তরপূর্ব ভারতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি হিসেবে কাজ করার সুযোগ পেয়ে ভালো লাগছে।' সঙ্গে এলিজাবেথ যোগ করেন, 'এই অঞ্চলের মানুষের সঙ্গে ভালো করে পরিচিত হওয়ার জন্য, তাঁদের ইতিহাস ও ঐতিহ্য ভালো করে জানার জন্য আমি মুখিয়ে রয়েছি। এটা জরুরি, কেননা, আমরা তো দীর্ঘদিন ধরে এই অঞ্চলে ভারত-মার্কিন সম্পর্ককে অটুট রেখে কাজ করে চলেছি।'

এর আগে এলিজাবেথ লি নানা জায়গায় নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। রিয়াধ টোকিয়ো ইসলামাবাদ লাহোরে জনমুখী নানা কর্মসূচিতে যুক্ত থেকেছেন তিনি। ওয়াশিংটন ডিসি'তে শরণার্থীদের নিয়ে কাজ করেছেন। সেখানে 'ব্যুরো অফ পপুলেশন, রিফিউজিস অ্যান্ড মাইগ্রেশনে' (পিআরএম) যুক্ত ছিলেন। দেখতেন মলডোভার শরণার্থী ইস্যু-সহ ইউরোপের বিভিন্ন বিষয়। কাজ করেছেন 'কাউন্টার টেররিজম ব্যুরো'র 'অফিস অফ দ্য গ্লোবাল কোয়ালিশন টু ডিফিট আইএসআইএসে'ও। কাজ করেছেন 'ব্যুরো অফ ইনটেলিজেন্স অ্যান্ড রিসার্চে' (আইএনআর)ও। যেখানে তিনি মানবিক ইস্যুগুলির উপরই মূলত কাজ করতেন। ২০০৯ সালে মার্কিন স্টেট ডিপার্টমেন্টে যোগ দেন তিনি। 

আরও পড়ুন: অফবিট তেপান্তর! এই বর্ষায় হাত বাড়ালেই মেঘ-মাখানো বনপাহাড়ির দেশ পাসাবং...

পশ্চিম ভার্জিনিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বাসিন্দা এলিজাবেথ লি। মার্শাল বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় ডিগ্রি রয়েছে তাঁর। জাপানি ভাষা বলতে পারেন। বলতে পারেন উর্দু এবং কিছুটা আরবীয়ও।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.