Mamata Banerjee: রাজ্যে ডাক্তারিতে ডিপ্লোমা? বিশেষজ্ঞ কমিটি গড়ল স্বাস্থ্য দফতর

ইঞ্জিনিয়ারদের মতো এবার ডাক্তারদের জন্য ৩ বছরে ডিপ্লোমা কোর্স চালুর প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী।  

Updated By: May 12, 2023, 09:33 PM IST
Mamata Banerjee: রাজ্যে ডাক্তারিতে ডিপ্লোমা?  বিশেষজ্ঞ কমিটি গড়ল স্বাস্থ্য দফতর

মৈত্রেয়ী ভট্টাচার্য: ৩ বছরের ডিপ্লোমা কোর্সে কীভাবে চিকিৎসক তৈরি করা যায়? মুখ্যমন্ত্রীর পরামর্শে ১৪ সদস্যের বিশেষজ্ঞ কমিটি তৈরি করল স্বাস্থ্য দফতর। কারা থাকছেন কমিটিতে? স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পিজির অধিকর্তা, ডিএমই, ডিএইচএস, কলকাতা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, স্বাস্থ্য-শিক্ষার বিশেষ সচিব সহ সিনিয়র ও জুনিয়র চিকিৎসকরা। সঙ্গে আইএমএ আর মেডিক্যাল কাউন্সিলের প্রতিনিধিও। পুরো বিষয়টি খতিয়ে দেখে ৩০ দিনের মধ্যে রিপোর্ট দেবে এই কমিটি।

রাজ্যে পর্যাপ্ত চিকিৎসক নেই। অথচ রোগীদের ভিড় বাড়ছে সরকারি হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্রে! তাহলে? ইঞ্জিনিয়ারদের মতো এবার ডাক্তারদের জন্য ৩ বছরে ডিপ্লোমা কোর্স চালুর প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের মুখ্যসচিব ও স্বাস্থ্যসচিবকে তাঁর নির্দেশ, 'ডাক্তারিতে  আমরা একটি ডিপ্লোমা কোর্স চালু করতে পারি না, দেখ। ইঞ্জিনিয়ারের মতো। তাহলে অনেক ছেলেমেয়ে  ডাক্তারি ডিপ্লোমা কোর্সে সুযোগ পাবে'। মমতার মতে, 'যদি তোমরা একটা ডিপ্লোমা কোর্স করে, অন্তত প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিকেও কভার করতে পার। তাহলে আমার মনে হয়, এরা খুব ভালো রেজাল্ট দেবে'। 

আরও পড়ুন: Mamata Banerjee: জনসংযোগ যাত্রায় অভিষেক; 'গর্বের কীর্তি, আরও হবে', ট্যুইট মমতার..

এদিকে মুখ্যমন্ত্রীর প্রস্তাবকে কটাক্ষ করেছে বিরোধী। বিজেপি-র চিকিৎসক-নেতা ইন্দ্রনীল খাঁ বলেন, 'পশ্চিমবঙ্গের মানুষ দেখবেন ভুয়ো ডাক্তার। সবই আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী,মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যয় অনুপ্রেরণায়। পশ্চিমবঙ্গের মানুষের ভবিষ্যত নিয়ে ছিনিবিনি খেলছেন'। চিকিৎসাবিদ্যায় ডিপ্লোমা কোর্স চালু করা কি রাজ্যের এক্তিয়ারভুক্ত? প্রশ্ন তুলেছেন চিকিৎসকদের একাংশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.