মুসাকে জেরা করতে শহরে এল FBI-র টিম

লোন উলফ কায়দায় মার্কিন যুক্তরাষ্ট্রে হামলার ছক কষছিল ISIS। আর তার পিছনে মাস্টারমাইন্ড ছিল মহম্মদ মুসা। NIA-র পর এবার মুসাকে জেরা করতে শহরে হাজির FBI-র টিম। ISIS জঙ্গিকে জেরা করবে সাত সদস্যের FBI টিম।

Updated By: Dec 8, 2016, 09:14 PM IST
মুসাকে জেরা করতে শহরে এল FBI-র টিম

ওয়েব ডেস্ক : লোন উলফ কায়দায় মার্কিন যুক্তরাষ্ট্রে হামলার ছক কষছিল ISIS। আর তার পিছনে মাস্টারমাইন্ড ছিল মহম্মদ মুসা। NIA-র পর এবার মুসাকে জেরা করতে শহরে হাজির FBI-র টিম। ISIS জঙ্গিকে জেরা করবে সাত সদস্যের FBI টিম।

এবছরের জুলাইয়ে রাজ্য নাশকতার ছক কষছিল ISIS। সেই দায়িত্ব ছিল মুসার কাঁধে। বীরভূমে ফেরার পথে বিশ্বভারতী প্যাসেঞ্জার থেকে তাকে গ্রেফতার করে CID। পরে মুসাকে হেফাজতে নেয় NIA-র। ISIS জঙ্গি মুসাকে জেরা করে বেশকিছু তথ্য হাতে আসে গোয়েন্দাদের। মুসাকে জেরা করে বিভিন্ন ইন্সট্যান্ট মেসেঞ্জারে তার প্রোফাইল সামনে আসে। থ্রিমার মতো মেসেঞ্জারের মাধ্যমে IS-র ভারতীয় শাখার প্রধান সফি আরমারের সঙ্গে যোগ রাখত মুসা। মধ্যপ্রাচ্য, অস্ট্রেলিয়া ও ফিলিপিন্সের মতো দেশের বিভিন্ন লোকজনের সঙ্গে মুসার যোগের প্রমাণ মেলে। মুসার চ্যাট হিস্ট্রি পুনরুদ্ধার করতে NIA গোয়েন্দার সাহায্য করে FBI

ISIS মোকাবিলায় গত দুবছর ধরেই ভারতীয় গোয়েন্দাদের সঙ্গে তথ্য আদানপ্রদান চলছে মার্কিন গোয়েন্দা সংস্থা FBI-র। মুসার চ্যাট হিস্ট্রি ঘেঁটে পশ্চিমী দুনিয়ার সঙ্গে তার যোগ সামনে আসতেই, উত্‍সাহী হয় FBI।  তাই সরাসরি মুসাকে জেরা করতে শহরে হাজির সাত সদস্যের  মার্কিন গোয়েন্দাদের দল। মুসার চ্যাট হিস্ট্রি ঘেঁটে কয়েকজন মার্কিন নাগরিকের সঙ্গে তার যোগের প্রমাণ মেলে। সম্ভবত লোন উলফ কায়দায় মার্কিন যুক্তরাষ্ট্রে হামলার ছক কষছিল ISIS

তার জন্য মার্কিনি যুবকদের উত্‍সাহিত করছিল মুসা। পাশাপাশি,পশ্চিমি দুনিয়ার যুবকদের ISIS-এ যোগ দিতে অনুপ্রাণিত করত মুসা। পৃথিবীর অন্যান্য দেশেও IS-র ছোট ছোট মডিউল তৈরি করতে মুখ্য ভূমিকা ছিল মুসার। এই মুহুর্তে নিজেদের গড়েই কোণঠাসা ISIS। কিন্তু, ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছে ISIS হ্যান্ডলাররা। মুসাকে জেরা করে তাদের হদিশ মিলতে পারেন বলেই মনে করছে FBI। পাশাপাশি, বাংলাদেশের  হোলি আর্টিসানে বেকারিতে হামলা চালানো নিও JMB জঙ্গিদের সঙ্গে যোগ রয়েছে মুসার। বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা JMB নেতাদের চিহ্নিত করতেও সাহায্য করতে পারে মুসা। আর সেজন্যই মুসা FBI রাডারে।

.