সময়ের সঙ্গে সঙ্গে নিজেকেই বদলে নিচ্ছে দমকল

আমরি হোক বা স্টিফেন কোর্ট। আগুন নিয়ন্ত্রণে সরু গলি আর উচ্চতা বারবার অসুবিধায় ফেলেছে দমকলকে। হাইড্রোলিক ল্যাডারে কেটেছে উচ্চতার সমস্যা। কিন্তু শহরের সরু গলির সমস্যা রয়েই গেছে। শহর কলকাতার মোট জন ঘনত্বের তুলনায় রাস্তার পরিমাণ মাত্র ৬% । কোনও অবস্থাতেই আর মহানগরীর রাস্তা চওড়া করা সম্ভব নয়। তাই সময়ের সঙ্গে তাল মিলিয়ে  এবার দমকলই নিজেকে বদলাচ্ছে। সরু গলিতে আগুন নেভানোর জন্য এবার রাস্তায় নামল দমকলের মাঝির গাড়ি। যার পোশাকি নাম MSWT বা মিড সাইজ ওয়াটার টেন্ডার। সোমবার নবান্নে সবুজ পতাকা নেড়ে দমকলের অত্যাধুনিক পঞ্চাশটি গাড়ির উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যারমধ্যে তিরিশটি MSWT। বাকিগুলি বড় ওয়াটার টেন্ডার।

Updated By: Oct 24, 2016, 08:30 PM IST
সময়ের সঙ্গে সঙ্গে নিজেকেই বদলে নিচ্ছে দমকল

ওয়েব ডেস্ক: আমরি হোক বা স্টিফেন কোর্ট। আগুন নিয়ন্ত্রণে সরু গলি আর উচ্চতা বারবার অসুবিধায় ফেলেছে দমকলকে। হাইড্রোলিক ল্যাডারে কেটেছে উচ্চতার সমস্যা। কিন্তু শহরের সরু গলির সমস্যা রয়েই গেছে। শহর কলকাতার মোট জন ঘনত্বের তুলনায় রাস্তার পরিমাণ মাত্র ৬% । কোনও অবস্থাতেই আর মহানগরীর রাস্তা চওড়া করা সম্ভব নয়। তাই সময়ের সঙ্গে তাল মিলিয়ে  এবার দমকলই নিজেকে বদলাচ্ছে। সরু গলিতে আগুন নেভানোর জন্য এবার রাস্তায় নামল দমকলের মাঝির গাড়ি। যার পোশাকি নাম MSWT বা মিড সাইজ ওয়াটার টেন্ডার। সোমবার নবান্নে সবুজ পতাকা নেড়ে দমকলের অত্যাধুনিক পঞ্চাশটি গাড়ির উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যারমধ্যে তিরিশটি MSWT। বাকিগুলি বড় ওয়াটার টেন্ডার।

আরও পড়ুন মল্লিকা শেরওয়াত কত আগে করে দেখিয়েছেন, আর ধোনিদের মুখ থেকে লোকে আজ সচেতন হচ্ছে!

ওয়াটার টেন্ডারগুলিতে জল ধারণ ক্ষমতা ৫ হাজার লিটার। জলের গতি নিয়ন্ত্রণে রয়েছে অত্যাধুনিক প্রেসার পাম্প। রয়েছে কাটিং, লিফটিং এবং উদ্ধারের সামগ্রী। মিড সাইজ ওয়াটার টেন্ডারগুলির জল ধারণ ক্ষমতা ২৫০০ লিটার। একই ভাবে সব গাড়িতে রয়েছে জলের গতি নিয়ন্ত্রণে অত্যাধুনিক পাম্প। প্রতিটি গাড়িতে চালক সহ মোট ছজন দমকল কর্মী বসতে পারবেন। এক একটি ওয়াটার টেন্ডারের দাম ৩২ লক্ষ ৮৩ হাজার, ৬৪৯ টাকা। প্রতিটি মিড সাইজ ওয়াটার টেন্ডারের দাম ২২ লক্ষ ২৮ হাজার ৮০৫ টাকা। ৫০টি অত্যাধুনিক দমকল কিনতে রাজ্য সরকারের খরচ পড়েছে ১৩ কোটি ২৫ লক্ষ ৩৭ হাজার ১৩০ টাকা। রাজ্যের অগ্নিপ্রবণ অঞ্চলগুলিতে থাকবে ভ্রাম্যমাণ দমকল গাড়ি। জানিয়েছেন দমকল মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। তপসিয়া-তিলজলা, খিদিরপুর মহেশতলা, শিলিগুড়ি, বর্ধমান শহর, মেদিনীপুর শহর, আসানসোল, ক্যানিং-কাকদ্বীপ এবং উত্তর কলকাতায় বিভিন্ন এলাকায় থাকবে ভ্রাম্যমান দমকল গাড়ি। দমকলমন্ত্রীর আশা, নতুন ব্যবস্থায় আগুনের চ্যালেঞ্জ মোকাবিলা আরও ভালভাবে করা যাবে।

আরও পড়ুন  জোটের ইতি? সামান্য হলেও একটু দরজা ফাঁক রাখল কংগ্রেস