দূষণ কমাতে বৈদ্যুতিক যান, নতুন অটো রুট চালু, দায়িত্ব নিয়েই ঘোষণা ফিরহাদ হাকিমের

মঙ্গলবার পরিবহণমন্ত্রী ৩টি পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করলেন।

Updated By: May 11, 2021, 06:40 PM IST
দূষণ কমাতে বৈদ্যুতিক যান, নতুন অটো রুট চালু, দায়িত্ব নিয়েই ঘোষণা ফিরহাদ হাকিমের

নিজস্ব প্রতিবেদন-  রাজ্যের পরিবহণমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ঠিক ২৪ ঘণ্টা আগে। তার মধ্যেই রাজ্যের পরিবহণ নিয়ে গুরুত্বপূর্ণ বেশ কিছু সিদ্ধান্ত নিলেন ফিরহাদ হাকিম। মঙ্গলবার পরিবহণমন্ত্রী ৩টি পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করলেন। শহর ও শহরতলিতে নতুন অটো রুট চালু করা, কলকাতা শহরে বৈদ্যুতিক যানবাহন চলাচল এবং মালবাহী গাড়িতে অতিরিক্ত ভার বহন বন্ধ করা। আপাতত পরিবহণ ক্ষেত্রে এই তিনটিকেই পাখির চোখ করেছেন ফিরহাদ।

সোমবার মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ফিরহাদ হাকিম। মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় বারের মন্ত্রিসভায় দফতর বদলেছে তাঁর। এবার পরিবহণ ও আবাসন দফতরের দায়িত্ব তাঁর চওড়া কাঁধে। দায়িত্ব নিয়েই মঙ্গলবার পরিবহণ ক্ষেত্রে নিজের পরিকল্পনার কথা জানালে তিনি। তাঁর পরিকল্পনার দিকে তাকালে বোঝা যায়যে, মূলত তিনি শহর ও শহরতলির যান চলাচলকে গুরুত্ব দিয়েছেন। যাত্রী সমস্যার কথা মাথায় রেখেই কলকাতায় বেশ কয়েকটি নতুন অটো রুট চালু করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সাংবাদিকদের জানিয়েছেন যে, কলকাতায় অনেক নতুন মেট্রো স্টেশন চালু হয়েছে। মেট্রো স্টেশনের সংখ্যা আরও বাড়বে।নতুন নতুন মেট্রোর স্টেশনের সঙ্গে নতুন অটো রুট চালু করলে সাধারণ মানুষের সুবিধা হবে। তিনি আরও বলেন, কলকাতা শহরের পরিধিও বিস্তৃত হচ্ছে। শহরতলির দিকের অনেক ছোট ছোট রাস্তা বড় রাস্তার সঙ্গে যুক্ত হয়েছে। কিন্তু ছোট রাস্তাগুলিতে গাড়ি ঠিকমত না চলায় সমস্যায় পড়েন সাধারণ মানুষ। তাই সেখানেও নতুন অটো রুট চালু করা দরকার। কোথায় কীভাবে কাজ এদোবে, তা নিয়ে সমীক্ষা করবে পরিবহণ দফতর।

 

নতুন দফতরের দায়িত্ব নেওয়ার পরই আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানান পরিবহণমন্ত্রী। কলকাতার দূষণ কমানোর আশু প্রয়োজনের প্রসঙ্গটিও তোলেন ফিরহাদ। আগামী দিনে বৈদ্যুতিক বাস চলাচলের উপর জোর দেওয়া হলে বলে জানান তিনি। মন্ত্রীর মতে, আগামী দিনে দূষণ কমানোর জন্য বৈদ্যুতিক যান চলাচলে বেশি গুরুত্ব দেওয়া হবে। পেট্রোল, ডিজেলের দাম যে হারে বাড়ছে তার হাত থেকে বৈদ্যুতিক গাড়ি রেহাই দিতে পারে। তাই ওই পরিষেবার জন্য শহরে প্রথম চার্জিং স্টেশন তৈরি করা হবে।

আরও পড়ুন: অতিমারিতে বেডের জন্য় হাহাকার, শহরের বেসরকারি হাসপাতালে জালিয়াতির অভিযোগ

মালবাহী গাড়িতে ওভার লোডিং বা অতিরিক্ত ভার চাপানোর কারণে প্রায় দুর্ঘটনার কথা শোনা যায়। ওভার লোডিংয়ের জরিমানার পরিমাণ আরও বাড়ানো হবে বলে নির্দেশ দেন পরিবহণ মন্ত্রী। এ ছাড়া মঙ্গলবার ই-পারমিট ব্যবস্থার উপর জোর দেন ফিরহাদ। জানান, ই-পারমিট ব্যবস্থা চালু হবে খুব শিগগিরিই।

.