পাড়ুই মামালায় ডিজির হাজিরা রুখতে ডিভিশন বেঞ্চে যাচ্ছে রাজ্য

Updated By: Aug 20, 2014, 11:08 PM IST
পাড়ুই মামালায় ডিজির হাজিরা রুখতে ডিভিশন বেঞ্চে যাচ্ছে রাজ্য

পাড়ুই মামলায় আদালতে ডিজির হাজিরা রুখতে ফের ডিভিশন বেঞ্চে যাচ্ছে রাজ্য সরকার। গতকালই ওই মামলায় ডিজিকে তলবের নির্দেশ দেন বিচারপতি হরিশ ট্যান্ডন। নবান্নে শিক্ষামন্ত্রী, স্বরাষ্ট্রসচিব ও ডিজির মধ্যে বৈঠকের পর ডিভিশন বেঞ্চে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। জল্পনা চলছিলই।

পাড়ুই মামলায় আদালতে ডিজির হাজিরা রুখতে রাজ্য সরকার যে ডিভিশন বেঞ্চে যাচ্ছে, বুধবার নবান্নের বৈঠকে তা স্পষ্ট হয়ে গেল। বেলা বারোটা নাগাদ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্য পুলিসের ডিজি জিএমপি রেড্ডিকে নিয়ে বৈঠকে বসেন। বৈঠকে ছিলেন স্বরাষ্ট্রসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়ও। বৈঠকের পর এবিষয়ে জিজ্ঞাসা করা হলে পার্থ চট্টোপাধ্যায় ডিভিশন বেঞ্চে যাওয়ার কথা জানিয়ে দেন।  মুখ্যমন্ত্রী সিঙ্গাপুর সফর সেরে রাজ্যে ফেরার পর সরকার ডিভিশন বেঞ্চে যাবে বলে জানানো হয়েছে। তার আগে ডিজির হাজিরা রুখতে আইনজ্ঞদের পরামর্শ নেবে সরকার। আলোচনা হবে সরকারি কৌসুলির সঙ্গেও।

পাড়ুই তদন্তের গতিপ্রকৃতি নিয়ে বারবার অসন্তোষ প্রকাশ করেছিলেন বিচারপতি দীপঙ্কর দত্ত। হত্যাকাণ্ডে মূল অভিযুক্ত অনুব্রত মণ্ডল কেন এখনও অধরা, তার কৈফিয়ত চেয়ে গত দশই এপ্রিল ডিজিকে আদালতে তলব করেছিলেন তিনি। দীপঙ্কর দত্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে পরের দিনই এগারোই এপ্রিল ডিভিশন বেঞ্চে যায় রাজ্য সরকার।

ডিভিশন বেঞ্চের স্থগিতাদেশে তখনকার মতো আর আদালতে হাজির হতে হয়নি ডিজিকে। পরে বিচারপতি দত্ত তাঁর একাধিক রায়ে ওই ঘটনার প্রসঙ্গ উল্লেখ করে বুঝিয়ে দেন, রাজ্য যে তত্‍পরতায় ডিজিকে আড়াল করার চেষ্টা চালিয়েছে, তা তিনি ভাল চোখে দেখেননি। পাড়ুই মামলা এজলাস বদলের পর বিচারপতি হরিশ ট্যান্ডনও একই নির্দেশ দেন। আদালতকে এড়িয়ে সিট কেন নিম্ন আদালতে তড়িঘড়ি চার্জশিট পেশ করল, মঙ্গলবার ডিজির কাছে তাঁর কৈফিয়ত তলব করেন । তার জন্য সিটের প্রধান ডিজিকে চৌঠা সেপ্টেম্বর আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। একই সঙ্গে রাজ্য সরকার সিটকে আড়াল করছে বলেও মন্তব্য করেন তিনি। সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে রাজ্য যে ডিভিশন বেঞ্চে যাবে, সেই অনুমান ছিলই। আদালতে রাজ্য পুলিসের প্রধানের যাওয়া আটকাতে সরকার যে খুব শিগগিরই ডিভিশন বেঞ্চে যাচ্ছে, বুধবার তা স্পষ্ট হয়ে গেল।

 

.