কলকাতা পুরসভায় প্রশাসক! সংবিধানের ধারা তুলে মুখ্যমন্ত্রীর কাছে জবাব তলব রাজ্যপালের

সংবিধানের ১৬৭ ধারা অনুযায়ী, তাঁকে যেকোনও বিষয় জানানো মুখ্যমন্ত্রীর 'কর্তব্য' বলে উল্লেখ করেছেন ধনখড়। ৮ মে কলকাতা পুরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব নেওয়ার কথা ফিরহাদ হাকিমের।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: May 7, 2020, 10:20 PM IST
কলকাতা পুরসভায় প্রশাসক! সংবিধানের ধারা তুলে মুখ্যমন্ত্রীর কাছে জবাব তলব রাজ্যপালের

নিজস্ব প্রতিবেদন : কলকাতা পুরসভায় প্রশাসক বসানো নিয়ে মুখ্যমন্ত্রীর জবাব তলব করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। সংবিধানের ১৬৭ ধারা উল্লেখ করে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে রাজ্য সরকারের কলকাতা পুরসভায় প্রশাসক বসানোর সিদ্ধান্তের ব্যাখ্যা চেয়েছেন রাজ্যপাল। 

রাজ্যপাল টুইটে জানিয়েছেন, তিনি প্রথমে মুখ্যসচিব রাজীব সিনহার কাছে ৬ তারিখের বিজ্ঞপ্তির বিষয়ে জানতে চান। কিন্তু মুখ্যসচিব কোনও উত্তর না দেওয়ায় তিনি এবার মুখ্যমন্ত্রীর কাছে এই সিদ্ধান্তের বিষয়ে জানতে চান। সংবিধানের ১৬৭ ধারা অনুযায়ী, তাঁকে যেকোনও বিষয় জানানো মুখ্যমন্ত্রীর 'কর্তব্য' বলে উল্লেখ করেছেন ধনখড়। একইসঙ্গে তাঁর স্পষ্ট বক্তব্য, সরকারের এই বিজ্ঞপ্তি গভীর তাৎপর্যপূর্ণ।

প্রসঙ্গত, আজ কলকাতা পুরসভার মেয়র হিসেবে ফিরহাদ হাকিমের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। আগামীকাল থেকে কলকাতা পুরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব নেওয়ার কথা ফিরহাদ হাকিমের-ই। বুধবার এক বিজ্ঞপ্তি জারি করে ১৪ সদস্যের প্রশাসক বোর্ড ঘোষণা করে রাজ্য সরকার। যে বোর্ডের মাথায় রাখা হয়েছে ফিরহাদ হাকিমকেই। বিজ্ঞপ্তিতে রাজ্য সরকার বলেছে, রাজ্যপাল অনুমতি দিয়েছেন। আর রাজ্য় সরকারের এই বক্তব্যকে হাতিয়ার করেই জবাব তলব করেছেন জগদীপ ধনখড়।

উল্লেখ্য, কলকাতা পুরসভার ইতিহাসে এই প্রথমবার প্রশাসক বসতে চলেছেন। বলে রাখি, কলকাতা পুরসভার আইন অনুযায়ী, প্রশাসক বসানো যায় না। কিন্তু করোনার জেরে উদ্ভূত পরিস্থিতিতে পুরভোট স্থগিত হয়ে যাওয়ায় কলকাতা পুরসভার ভবিষ্যৎ নিয়ে প্রশ্নচিহ্ন দেখা দেয়। এরপরই রিমুভ্যাল অফ ডিফিকাল্টিস অ্যাক্ট-এ ফিরহাদ হাকিমকেই প্রশাসক হিসেবে চূড়ান্ত করে নবান্ন। কাল সরকারের তরফে সেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

আরও পড়ুন, বেড সংখ্যা ১০০০, অত্যাধুনিক পরিষেবা, পূর্ব ভারতের সর্ববৃহৎ কোভিড হাসপাতাল কলকাতা মেডিক্যাল    

.