RT-PCR পদ্ধতিতে কোভিড টেস্টে খরচ কমল, নবান্ন থেকে ঘোষণা মুখ্যমন্ত্রীর

এক ধাক্কায় খরচ কমল অনেকটাই

Reported By: সুতপা সেন | Updated By: Dec 3, 2020, 08:32 PM IST
RT-PCR পদ্ধতিতে কোভিড টেস্টে খরচ কমল, নবান্ন থেকে ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন:  রাজ্য়ে কো-ভ্যাকসিনের ট্রায়াল শুরু হওয়ার পর এবার কোভিড টেস্টের খরচও কমাল সরকার। নবান্নে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, RT-PCR পদ্ধতিতে করোনা পরীক্ষার জন্য ৯৫০ টাকার বেশি নেওয়া যাবে না। এখন এই পরীক্ষা করাতে খরচ হয় ১২৫০ টাকা।

আরও পড়ুন: কলকাতা পেতে চলেছে আরও তিনটি নতুন উড়ালপুল, মাঝেরহাট থেকে জানালেন মুখ্যমন্ত্রী

উল্লেখ্য, সপ্তাহ খানেক আগে বাংলায় এসে পৌঁছয় করোনার ভ্যাকসিন। বুধবার থেকে রাজ্যে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়ে গিয়েছে। নাইসেড-এর আবেদনে সাড়া দিয়ে স্বেচ্ছাসেবক হিসেবে ইতিমধ্যেই টিকা নিয়েছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। সারা দেশের ২৫ হাজারের বেশি মানুষের শরীরের প্রয়োগ করা হবে এই টিকা। বাংলায় পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন দেওয়া হবে ১০০০ জনকে। এসবের মাঝে একধাক্কায় করোনা পরীক্ষার খরচও কমে গেল অনেকটাই।

আরও পড়ুন: মাঝেরহাট ব্রিজ দুর্ঘটনায় ৩ মৃত্যুর পেছনে দায় কার, খুঁজে বের করে শাস্তি দিতে হবে: বিজয়বর্গীয়

এর আগে সেপ্টেম্বরেও কোভিড টেস্টে কোভিড টেস্টে খরচ কমছে বলে বিজ্ঞপ্ত জারি করে রাজ্য় সরকার। তা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে যায়। কেন? স্বাস্থ্য ভবন থেকে জারি হওয়া ওই নির্দেশিকা জানানো হয়,  RT-PCR পদ্ধতিতে করোনা টেস্টের জন্য ১২০১ টাকা নেওয়া যাবে। তার বেশি কেউ কোনও টাকা নিলে তা আইনত এবং দণ্ডনীয় অপরাধ। সরকারের এই নির্দেশ কিন্তু মানতে অস্বীকার করে বেসরকারি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি। সূত্রের খবর, স্বাস্থ্যভবন তারা জানায়, মাত্র ১২০১ টাকায় সঠিক মানের কিট এনে পরীক্ষা করা ও রিপোর্ট দেওয়া সম্ভব নয়। তবে রাজ্য সরকার যদি প্রয়োজনীয় কিট সরবরাহ করে, সেক্ষেত্রে কম খরচে পরীক্ষা করতে অসুবিধা নেই। কিন্তু ঘটনা হল, আগের থেকে এবার কোভিড টেস্টের জন্য খরচ আরও কমিয়ে দিল রাজ্য সরকার।