নিজস্ব প্রতিবেদন:  পূর্ব ভারতে দ্বিতীয়বার সফলভাবে হার্ট প্রতিস্থাপন হল। রবিবার রাতে  কলকাতার  ফর্টিস হাসপাতালে সমীরণ দত্তের শরীরে  দুর্ঘটনায় মৃত অন্ধ্রপ্রদেশের যুবকের হৃদয় প্রতিস্থাপিত করা হল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 দুর্ঘটনায় মৃত্যু হয় অন্ধ্রপ্রদেশের যুবক, চব্বিশ বছরের সূর্যনারায়ণ রামুর। অন্ধ্রপ্রদেশের কাকিনাড়া অ্যাপোলো হাসপাতালে তাঁর ব্রেন ডেথ হয়।   অঙ্গ দানে রাজি ছিল রামুর পরিবার। চেন্নাইয়ের মালার অ্যাপলো হাসপাতালের সেই দলই রামুর শরীর থেকে হৃদয় বের করে।  তারপর বিশেষ বিমানে তা আসে কলকাতায়।


আরও পড়ুন: পশ্চিমবঙ্গে ফের ভেঙে পড়ল সেতু! এক মাসে তিনটে ব্রিজ বিপর্যয়


 রামুর হৃদয়ের গ্রহিতা বাহান্ন বছরের সমীরণ দত্ত। দিলচাঁদ সিংয়ের সময় চিকিত্‍সকদের যে দল প্রতিস্থাপন করে,  সেই চিকিত্সকরাই এবারও অপারেশন করেছেন। রাত বারোটা কুড়িতে  ফর্টিস হাসপাতালে পৌঁছয় হার্ট।  প্রায় সঙ্গে সঙ্গেই অপারেশন শুরু হয়। রাত আড়াইটেয় শেষ হয় অপারেশন । বর্তমানে  সমীরণ দত্তর অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন চিকিত্সকরা।


আরও পড়ুন: সকাল থেকেই অবরোধ, বিপর্যস্ত রেল পরিষেবা,  বাতিল অনেক ট্রেন, আটকেও বহু 


এই প্রথম নয়। মাসচারেক আগেও   সফল হার্ট  প্রতিস্থাপন হয় শহরের এই বেসরকারি হাসপাতালেই। গত   মে মা সেই ভিনরাজ্যের যুবকের হৃদয়ে জীবন ফিরে পান  শহরের দিলচাঁদ। জটিল অস্ত্রোপচারের পর আপাতত তিনি  সুস্থ ।  রবিবার রাতে    আবারও হৃদয়ের বন্ধনে বাঁধা পড়ল  ভিনরাজ্যের দুই পরিবার। সম্পর্কের কোনও সীমানা  হয়না তাই  প্রমান করল   হৃদয় বিনিময়।