ধোপে টিকল না বিরোধীদের অভিযোগ, 'বিশ্ব বাংলা লোগো' মামলা খারিজ হাইকোর্টে

২০১৭ সালের নভেম্বরে বিজেপিতে যোগদানের পর বিশ্ব বাংলা লোগো নিয়ে তোলপাড় করে দিয়েছিলেন মুকুল রায়।

Updated By: Aug 1, 2019, 11:06 PM IST
ধোপে টিকল না বিরোধীদের অভিযোগ, 'বিশ্ব বাংলা লোগো' মামলা খারিজ হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদন: বিশ্ববাংলা লোগো নিয়ে জনস্বার্থ মামলা খারিজ করল কলকাতা হাইকোর্ট। আদালতের রায়ে স্বস্তি পেলেন ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। 

২০১৭ সালের নভেম্বরে বিজেপিতে যোগদানের পর বিশ্ব বাংলা লোগো নিয়ে তোলপাড় করে দিয়েছিলেন মুকুল রায়। এরপর বিশ্ববাংলা কোম্পানি না সরকারি সংস্থা? বিশ্ব বাংলার আসল মালিক কে? তদন্তের নির্দেশ চেয়ে হাইকোর্টে দায়ের হয় জোড়া জনস্বার্থ মামলা। ওই দুটি মামলাই খারিজ করেছে আদালত। কলকাতা হাইকোর্টে হলফনামা দিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ওই লোগোটির মালিক তিনি নন। 

হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিল শমীক দাশগুপ্ত ও সিদ্ধার্থ দাস। আবেদনকারীদের বক্তব্য ছিল, লোগোটি ব্যবহার করে লাভবান হচ্ছেন অভিষেক। কিন্তু সেই অভিযোগের পক্ষে পোক্ত প্রমাণ আদালতে দিতে পারেননি তাঁরা। কীভাবে অভিষেক বন্দ্যোপাধ্যায় লাভবান হয়েছেন, তা দেখাতে পারেননি।    

বিশ্ব বাংলা লোগোর স্বত্ব রয়েছে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। বিজেপিতে যোগদানের পর অভিযোগ করেছিলেন মুকুল রায়। তিনি দাবি করেছিলেন, বিশ্ব বাংলা থেকে আয় করেন তৃণমূল সাংসদ। পরে অভিষেক ব্যাখ্যা দিয়েছিলেন, লোগোটির স্বত্বের জন্য আবেদন করেছিলেন। কিন্তু পরে প্রত্যাহারও করে নেন। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, লোগোটি এঁকেছেন তিনি। যতদিন ইচ্ছা লোগোটি ব্যবহার করতে পারে রাজ্য সরকার।            

আরও পড়ন- ভারতে কামড়ে মশা ওপার বাংলায় চলে গেল, ওপারে কামড়ে এপারে এল, ডেঙ্গি নিয়ে মমতা