প্রত্যন্ত হাসপাতালের তালিকা বদলের আবেদন নাকচ হাইকোর্টে

স্নাতকোত্তর পরীক্ষায় প্রত্যন্ত এলাকায় কর্মরত চিকিত্‍‍কদের বাড়তি নম্বর দেওয়ার ক্ষেত্রে রাজ্য সরকারের নির্দেশকেই বহাল রাখল কলকাতা হাইকোর্ট। ওই সব ক্ষেত্রে কর্মরত পরীক্ষার্থীদের বাড়তি ১০ থেকে ৩০ শতাংশ নম্বর দেওয়ার নির্দেশ জারি করে বিজ্ঞপ্তি দিয়েছিল রাজ্য সরকার।

Updated By: Apr 18, 2012, 04:39 PM IST

স্নাতকোত্তর পরীক্ষায় প্রত্যন্ত এলাকায় কর্মরত চিকিত্‍‍কদের বাড়তি নম্বর দেওয়ার ক্ষেত্রে রাজ্য সরকারের নির্দেশকেই বহাল রাখল কলকাতা হাইকোর্ট। ওই সব ক্ষেত্রে কর্মরত পরীক্ষার্থীদের বাড়তি ১০ থেকে ৩০ শতাংশ নম্বর দেওয়ার নির্দেশ জারি করে বিজ্ঞপ্তি দিয়েছিল রাজ্য সরকার। বিজ্ঞপ্তিতে থাকা প্রত্যন্ত এলাকার তালিকাকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন শতাধিক চিকিত্‍সক। বুধবার তাদের আবেদন খারিজ করে রাজ্য সরকারের নির্দেশ বহাল রাখল আদালত।
রাজ্যের প্রত্যন্ত অঞ্চলে গিয়ে কাজ করতে চিকিত্সকদের উত্সাহ দিতেই এই বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। এমসিআই-এর নির্দেশ অনুযায়ী রাজ্যের প্রত্যন্ত এলাকার একটি তালিকাও প্রস্তুত করা হয় সরকারের তরফে। চিকিত্সকদের অভিযোগ, তালিকায় দার্জিলিং, কার্শিয়াং, দক্ষিণ ২৪ পরগণাকে অন্তর্ভুক্ত করা হলেও উত্তর ২৪ পরগণাকে তালিকার বাইরে রাখা হয়েছে। তাদের দাবি, এর ফলে টালিগঞ্জ, বাঘাযতীনের মত এলাকা তালিকার অন্তর্ভুক্ত হয়েছে। কিন্তু তালিকার বাইরে থেকে গেছে উত্তর ২৪ পরগণাতেও বহু প্রত্যন্ত এলাকা রয়েছে। ফলে, ওই অঞ্চলে কাজ করলেও ছাত্রদের বাড়তি নম্বর পাওয়া উচিত্। এই ইস্যুতেই তালিকা পরিবর্তনের দাবি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন চিকিত্সকরা। তাদের দাবিকে খারিজ করে দিয়ে হাইকোর্টের বক্তব্য, প্রত্যন্তের তালিকা বানানো রাজ্য সরকারের এক্তিয়ারভুক্ত। এব্যাপারে কোর্ট কোনভাবেই হস্তক্ষেপ করবে না। এক্ষেত্রে চিকিত্সকরা রাজ্য সরকারের কাছে সরাসরি আবেদন জানিয়ে ২ পক্ষের আলোচনায় বদল করা সম্ভব তালিকা।

.