এনসেফেলাইটিস রুখতে কতটা তৈরি কলকাতা

Updated By: Jul 22, 2014, 08:28 PM IST
এনসেফেলাইটিস রুখতে কতটা তৈরি কলকাতা

কলকাতা: এনসেফেলাইটিসের প্রকোপ রুখতে কতটা তৈরি কলকাতা? রাজ্যে এই মারণ রোগে মৃত্যুর সংখ্যা বাড়ায় প্রশ্নটা বিভিন্ন মহলেই ঘুরপাক খাচ্ছে। বিশেষজ্ঞদের মতে কলকাতায় এনসেফেলাইটিসের সম্ভাবনা কম। যদিও পুরসভাকে চিন্তায় রেখেছে শহরের বেশ কিছু জায়গায় শূকরের খোঁয়ার।

এনসেফেলাইটিসে মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে উত্তরবঙ্গে। মারণজ্বরের প্রকোপ বাড়ায় সরকারের উদাসীনতাকেই দায়ী করছেন বিরোধিরা।  প্রশ্ন উঠছে রাজ্যের রাজধানীতেও। এনসেফেলাইটিসের প্রকোপ রুখতে কতটা তৈরি কলকাতা পুরসভা?

মেয়র পারিষদ স্বাস্থ্য অতীন বন্দ্যোপাধ্যায় এবিষয়ে বলেন, ""এনসেফেলাইটিস ছড়ানোর পর থেকেই নোটিশ পাঠানো হয়েছে। ওয়ার্ডে ওয়ার্ডে লোক নিয়োগ করা হয়েছে। বেসরকারি ক্লিনিকগুলি থেকে ওয়ার্ড থেকে রিপোর্ট নেওয়া।''

পুরসভা উদ্যোগী হলেও সাম্প্রতিক অতীতে কলকাতায় জাপানি এনসেফেলাইটিস বড় আকারে ছড়িয়ে পড়ার নজির নেই। বিশেষজ্ঞদের একাংশের মতে কলকাতা ডেঙ্গি ও ম্যালেরিয়া আঁতুরঘর হওয়ায় এখানে এনসেফেলাইটিস ছড়ানোর সম্ভাবনা এমনিতেই কম। কলকাতায় এনসেফেলাইটিসের সম্ভাবনা থাক বা নাই থাক, পুরসভাকে কিন্তু চিন্তায় রেখেছে শহরের বেশ কিছু ঘিঞ্জি এলাকার শূকরের খোঁয়াড়গুলো।

 

.