বিধানসভায় পাশ হয়ে গেল প্রস্তাব, বাড়ল পশ্চিমবঙ্গের মন্ত্রী, বিধায়কদের ভাতা

বিধানসভা চলাকালীন প্রত্যেক বিধায়ক উপস্থিত থাকার জন্য ভাতা পেয়ে থাকেন। 

Updated By: Jul 11, 2019, 12:28 PM IST
বিধানসভায় পাশ হয়ে গেল প্রস্তাব, বাড়ল পশ্চিমবঙ্গের মন্ত্রী, বিধায়কদের ভাতা

নিজস্ব প্রতিবেদন: বিধানসভায় পাশ হল বিধায়কদের ভাতা বৃদ্ধির প্রস্তাব। বাড়ল পশ্চিমবঙ্গের মন্ত্রী, বিধায়কদের ভাতা। এরফলে এক ধাক্কায় অনেকটাই বাড়ল তাঁদের ভাতা।  উল্লেখ্য,  বিধায়কদের  মূল বেতন ২১,৮৭০ টাকা,  সঙ্গে ৬০ হাজার টাকা ভাতা  অর্থাত্ ৮১,৮৭০ টাকা

 

বিধানসভা চলাকালীন প্রত্যেক বিধায়ক উপস্থিত থাকার জন্য ভাতা পেয়ে থাকেন। বামফ্রন্টের আমলে সেটা ছিল প্রতিদিন প্রতি বিধায়কের জন্য ৭৫০ টাকা। ২০১১ সালে তৃণমূল কংগ্রেস সরকার গঠিত হওয়ার পরে সেই ভাতা ২৫০ টাকা বেড়ে এখন হয়েছে ১ হাজার টাকা। তাতেও অন্যান্য রাজ্যের তুলনায় রোজগারে অনেকটাই পিছিয়ে এই রাজ্যের বিধায়ক, মন্ত্রীরা। মুখ্যমন্ত্রীর বেতন ছিল আরও কম। গত পরিসংখ্যান অনুযায়ীও , বিধায়ক, মুখ্যমন্ত্রী, মন্ত্রীদের মাসিক আয়ের হিসাবে পশ্চিমবঙ্গ অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটাই পিছনের সারিতে ছিল।

উল্টোডাঙা উড়ালপুলের নমুনা সংগ্রহ, পাঠানো হবে পরীক্ষার জন্য

রাজ্য অর্থ মন্ত্রক প্রস্তাবে সায় দিলে মমতা বন্দ্যোপাধ্যায়ের জমানায় এই নিয়ে তৃতীয়বার বাড়বে বিধায়কদের বেতন। শেষবার ২০১৭ সালের ১১ মার্চ বেতন বেড়েছিল রাজ্যের বিধায়কদের। এইসময়ে মুখ্যমন্ত্রীর বেতন বেড়ে হয়  ৮৬৩০১ টাকা ও অন্যান্য মন্ত্রীদের বেতন হয় ৮১৩০০ টাকা। ২০১১ সালে যখন তৃণমূল সরকার ক্ষমতায়, আসে তখন মুখ্যমন্ত্রীর বেতন হয় ৮ হাজার টাকা।   এরই মধ্যেই দেড় বছর পর ফের বেতন বাড়তে চলেছে তাদের। তবে তাতেও অন্য রাজ্যগুলির থেকে অনেকটাই পিছিয়ে থাকবেন পশ্চিমবঙ্গের বিধায়করা। কারণ, উত্তর প্রদেশের বিধায়করা মাসে বেতন পান প্রায় ১.৮০ লক্ষ টাকা। দিল্লির বিধায়করা পান প্রায় ২.১০ লক্ষ টাকা। তেলেঙ্গানার বিধায়করা পান ২.৫ লক্ষ টাকারও বেশি। 

.