যাদবপুরে ফের বিক্ষোভের সামনে উপাচার্য, অভিজিৎ চক্রবর্তীকে কালো পতাকা দেখালেন পড়ুয়ারা

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ফের ছাত্র বিক্ষোভের মুখে পড়লেন উপাচার্য অভিজিত্‍ চক্রবর্তী। আজ সকালে একটি সেমিনারে যোগ দিতে গান্ধী ভবনে ঢুকছিলেন তিনি। সে সময় একদল ছাত্র তাঁকে কালো পতাকা দেখায়। সেমিনার সেরে বেরিয়ে আসার সময়ও উপাচার্যকে ঘিরে বিক্ষোভ দেখায় ছাত্রছাত্রীরা।

Updated By: Nov 14, 2014, 02:16 PM IST
যাদবপুরে ফের বিক্ষোভের সামনে উপাচার্য, অভিজিৎ চক্রবর্তীকে কালো পতাকা দেখালেন পড়ুয়ারা

কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ফের ছাত্র বিক্ষোভের মুখে পড়লেন উপাচার্য অভিজিত্‍ চক্রবর্তী। আজ সকালে একটি সেমিনারে যোগ দিতে গান্ধী ভবনে ঢুকছিলেন তিনি। সে সময় একদল ছাত্র তাঁকে কালো পতাকা দেখায়। সেমিনার সেরে বেরিয়ে আসার সময়ও উপাচার্যকে ঘিরে বিক্ষোভ দেখায় ছাত্রছাত্রীরা।

তবে এই ঘটনাকে বিক্ষোভ বলতে চান না উপাচার্য। তাঁর মন্তব্য, যাদবপুর বিশ্ববিদ্যালয় কারও একার জায়গায় নয়। বিশ্ববিদ্যালয়ে শৃঙ্খলা বজায় রাখা সবার দায়িত্ব বলে মন্তব্য করেন অভিজিত্‍ চক্রবর্তী।  

মহামিছিল-ক্লাস বয়কট-হাজির হয়েও হাজিরা না দেওয়া, গাছ তলায় ক্লাস-- --প্রতিবাদের সব রূপই দেখেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। শুধু মুখে প্রতিবাদ নয়। মতামত আরও স্পষ্ট, আরও স্বচ্ছ করতে পড়ুয়াদের পরের হাতিয়ার ছিল গণভোট।

৩০ ও ৩১ অক্টোবর কলা বিভাগে ভোট নেওয়া হয়।  
উপাচার্যের বিপক্ষে মত দেন ৯৭% ছাত্রছাত্রী। উপাচার্যের পক্ষে, মাত্র ৩% শতাংশ।

সেপ্টেম্বরের ঘটনার রেশ কাটেনি নভেম্বরেও।

উত্তাল যাদবপুর। কিন্তু সরাসরি একবারের জন্যেও দুঃখপ্রকাশ করেননি উপাচার্য। এরই মধ্যে অস্থায়ী থেকে তিনি নিজের পদে স্থায়ী হয়েছেন।

অভিজিত্‍ চক্রবর্তীকে কি উপাচার্য পদে মেনে নেওয়া হবে? এই প্রশ্নে এগারো এবং বারোই নভেম্বর গণভোটে সামিল হয় ইঞ্জিনিয়ারিং বিভাগ। সেখানেও ফল এক।
৯৭% ছাত্রছাত্রী উপাচার্যের বিপক্ষে। ৩% মত যায় পক্ষে।  

এখন প্রশ্ন, এই গণভোটের আইনি বৈধতা আদৌ আছে কি?
রাজ্যপালের বক্তব্য, নেই।

আইনি বৈধতা না থাকলেও, যে শিক্ষা প্রতিষ্ঠানের সিংহভাগ পড়ুয়া উপাচার্যের অপসারণ চান সেখানে কি এখনও গদি আঁকড়ে থাকবেন অভিজিৎ চক্রবর্তী।

 

.