করের বোঝা কমছে কলকাতাবাসীর

করদাতাদের বহুদিনের অভিযোগ, প্রমোটাররা নিজেদের ইচ্ছেমতো সুপার বিল্ট আপ এরিয়া ঠিক করেন। ফলে কর দেওয়ার ক্ষেত্রে অনেক বেশি টাকা দিতে বাধ্য হন তাঁরা।

Updated By: Jul 15, 2016, 10:59 PM IST
করের বোঝা কমছে কলকাতাবাসীর

ওয়েব ডেস্ক: করদাতাদের বহুদিনের অভিযোগ, প্রমোটাররা নিজেদের ইচ্ছেমতো সুপার বিল্ট আপ এরিয়া ঠিক করেন। ফলে কর দেওয়ার ক্ষেত্রে অনেক বেশি টাকা দিতে বাধ্য হন তাঁরা।

গোটা বিষয়টিতে স্বচ্ছতা আনতে এবার নয়া পথ নিল কলকাতা পুরসভা। এখন থেকে নির্দিষ্ট হারে কর নির্ধারণ করা হবে বিল্ট আপ এরিয়ার ওপর।
কমন স্পেস ও পার্কিং লটের কর ধার্য করা হবে কম হারে। যেমন ফ্ল্যাটের ক্ষেত্রে যতজন আবাসিক থাকবেন সেই হারে ভাগ হবে কমন এরিয়ার জন্য করের অঙ্ক।

মদ্যপ যাত্রীকে অটোয় না তোলায় তিন অটোচালককে বেধড়ক পেটাল এক যুবক!

এই নয়া ব্যবস্থায় মূলত বড় আবাসনগুলি এবং বাড়ির মালিকরা বেশি সুবিধা পাবেন বলে মনে করা হচ্ছে। নতুন কর-পদ্ধতি চালু হলে সম্পত্তিকর পুনর্মূল্যায়নের জন্য আবেদন করা যাবে।

এজন্য পুরসভায় একটি নতুন ভ্যালুয়েশন সংক্রান্ত সার্টিফিকেট জমা করতে হবে। পুরসভার রেজিস্টার্ড কোনও ভ্যালুয়ার কিংবা স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারী ভ্যালুয়ারকে দিয়েই নতুন করে সম্পত্তির ভ্যালুয়েশন করাতে হবে।

এবছর পুজোর আগেই কর ব্যবস্থায় বড়সড় বদল এনে ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট চালু করতে চাইছে কলকাতা পুরসভা। যাঁরা এই সুযোগ নেবেন তাঁদের এমনিতেই সম্পত্তির নতুন করে ভ্যালুয়েশন করাতেই হবে।

মনে করা হচ্ছে, কর-ব্যবস্থায় এই পরিবর্তন এনে ইউনিট এরিয়া অ্যাসেসমেন্টকেই আরও জনপ্রিয় করার চেষ্টায় পুরসভা। এই ব্যবস্থা চালু হলে পুরসভার আয় একধাক্কায় কয়েকগুণ বাড়বে।

শুক্রবার মেয়র পারিষদদের বৈঠকে নয়া এই কর-ব্যবস্থায় সিলমোহর পড়ে গিয়েছে। বাকি শুধু এটি চালু হওয়া। অপেক্ষায় কলকাতাবাসী।