হনুমান চালিশা বিলি ঘিরে উত্তেজনা, বইমেলায় কিছুক্ষণ বন্ধ রইল VHP-র স্টল

এদিন CAA-NRC বিরোধী পড়ুয়াদের মিছিল ঘিরে উত্তপ্ত হয় বইমেলা চত্বর। মেলা প্রাঙ্গনের মধ্যে সিএএ-এনআরসি বিরোধী মিছিল করে পড়ুয়ারা

Reported By: মৌমিতা চক্রবর্তী | Updated By: Feb 10, 2020, 03:47 PM IST
হনুমান চালিশা বিলি ঘিরে উত্তেজনা, বইমেলায় কিছুক্ষণ বন্ধ রইল VHP-র স্টল

নিজস্ব প্রতিবেদন: শনিবারের পর রবিবারও উত্তেজনা কলকাতা বইমেলায়। বিশ্ব হিন্দু পরিষদের স্টলের সামনে উত্তেজনার চোটে বন্ধ করে দিতে হল ভিএইচপির স্টল। স্লোগান, পাল্টা স্লোগানে উত্তপ্ত হল মেলা চত্বর।

কেন উত্তেজনা? অভিযোগ, ভিএইচপির স্টল থেকে বিলি করা হচ্ছিল হনুমান চালিশা। তাতে বাধা দেয় পুলিস। এতেই পরিস্থিতি ঘোরাল আকার ধারন করে। জয় শ্রীরাম স্লোগান দিতে থাকেন ভিএইচপি সমর্থকরা। পাল্টা স্লোগান দিতে থাকেন মেলায় আসা লোকজন।শেষপর্যন্ত ভিএইচপির ৩৭০ নম্বর স্টলের গেট কিছুক্ষণের জন্য বন্ধ করে  দেওয়া হয়। 

আরও পড়ুন-তৃণমূল বিধায়ক খুনের ঘটনায় ভবানী ভবনে ফের ম্যারাথন জেরা বিজেপি সাংসদকে

এদিন CAA-NRC বিরোধী পড়ুয়াদের মিছিল ঘিরে উত্তপ্ত হয় বইমেলা চত্বর। মেলা প্রাঙ্গনের মধ্যে সিএএ-এনআরসি বিরোধী মিছিল করে পড়ুয়ারা।  সেই মিছিল আটকে দেয় পুলিস। পুলিসের সঙ্গে তর্কাতর্কি বেধে যায় তাদের।  কিছুটা উত্তপ্ত হয় পরিস্থিতি। পাশাপাশি,  রবিবার বইমেলার শেষ দিনে চত্বরে ছিলেন বিজেপি নেতা অনুপম হাজরা। বইমেলার বাইরে মিছিল করে  APDR ও কয়েকটি গণসংগঠন।

উল্লেখ্য, বইমেলার শেষ দিনে জমজমাট ভিড়। কিন্তু খুঁজে পেতে অসুবিধা হবে না বিশ্ব হিন্দু পরিষদের স্টল। কারণ, এই স্টলের নম্বরে পরোক্ষভাবে উঠে এসেছে কাশ্মীর। হ্যাঁ, তিনশো সত্তর। স্টল নম্বর তিনশো সত্তর।

আরও পড়ুন-টালা ব্রিজ বন্ধ, শিয়ালদহ থেকে বাতিল ৩০০ ট্রেন, ব্যস্ত সোমবারে যাতায়াত করবেন কোন পথে

গেরুয়া শিবিরের সাফল্য তুলে ধরতে বারবার তিনশো সত্তর ধারা রদের প্রসঙ্গ তুলে ধরেন প্রধানমন্ত্রী বা স্বরাষ্ট্রমন্ত্রী।  বিজেপি নেতারাও বলেন সে কথা।  আর তা নিয়ে সরকার পক্ষকে সবসময় তুলোধনা করে বিরোধীপক্ষ। যতই বিতর্কিত হোক না কেন, এবারে কলকাতা বইমেলাতেও তিনশো সত্তর সংখ্যাটার সঙ্গে রয়েছে একটা চমক।

বই বিক্রি তো হচ্ছেই, সেইসঙ্গে পক্ষে-বিপক্ষে উঠছে মোদী সরকারের কথাও।  যাঁরা আসছেন, তাঁরা বলছেন, তিনশো সত্তর মাথাতেও থাকছে, আর চট করে খুঁজে নেওয়া যাচ্ছে স্টলও।