Kolkata High Court: '২১ জুলাই বাতিল করে দিন!' শাহি সভাকে সবুজ সংকেত দিতে গিয়ে মন্তব্য প্রধান বিচারপতির

"রং-কে গুরুত্ব দিচ্ছেন মনে হয়! সবার জন্য সমান আইন হোক।" প্রধান বিচারপতির কড়া তোপের মুখে রাজ্য। 

Updated By: Nov 24, 2023, 04:42 PM IST
Kolkata High Court: '২১ জুলাই বাতিল করে দিন!' শাহি সভাকে সবুজ সংকেত দিতে গিয়ে মন্তব্য প্রধান বিচারপতির

অর্ণবাংশু নিয়োগী: শাহি সভায় সবুজ সংকেত। ২৯ নভেম্বর ধর্মতলাতেই বিজেপির সভায় অনুমতি হাইকোর্টের। সিঙ্গল বেঞ্চের নির্দেশই বহাল ডিভিশন বেঞ্চে। পাশাপাশি, প্রধান বিচারপতির কড়া তোপের মুখে পড়ে এদিন রাজ্য। 

প্রধান বিচারপতি বলেন, "সিঙ্গল বেঞ্চের সিদ্ধান্তে হস্তক্ষেপের দরকার নেই। এই রাজ্যে ধরনা, মিছিল, অবস্থান রোজ হয়। বিশেষ করে এটা কলকাতায় হয়ে দাঁড়িয়েছে। আর যদি তাই হয়, তাহলে আপনারা আবেদনের যে সময়ের কথা বলছেন, তাতে অকারণে সমস্যা তৈরি করছেন, গুরুত্ব দিচ্ছেন। বিশেষত রাজনীতি টেনে আনছেন। আজ যদি বন্ধ করার হয়, তাহলে সব বন্ধ করা হবে। সবাইকে সমান চোখে দেখতে হবে। ২১ জুলাই সভা তাহলে বন্ধ করে দিন। তাহলে তার পরিবর্তেই সমস্যা মিটে যাবে! কেউ-ই তাহেল আর সভা করতে চাইবে না! ২১ জুলাই সভা তৃণমূল করে। তাহলে বাকিরাই বা বাদ যাবে কেন? রং-কে গুরুত্ব দিচ্ছেন মনে হয়! সবার জন্য সমান আইন হোক।"

পাশাপাশি, প্রধান বিচারপতি আরও বলেন, "অকারণে রাজনীতি করছেন। সভার জন্য ২-৩ সপ্তাহ আগে আবেদন করা-ই যথেষ্ট।" এরপরই সিঙ্গল বেঞ্চের নির্দেশ বহাল রাখার কথা জানায় ডিভিশন বেঞ্চ। এদিন রাজ্যের হয়ে সওয়াল করেন কিশোর দত্ত। তিনি আদালতকে জানান যে, মহাকরণ অভিযানে 'শহিদ'দের স্মরণ করে ওই দিনটি বেছে স্মরণ করা হয়। এছাড়া আর কাউকে ওই জায়গায় অনুমতি দেওয়া হয় না। যে মন্তব্যের পরিপ্রেক্ষিতেই প্রধান বিচারপতি বলেন যে, "তাহলে ২১ জুলাই সভাটাও বাতিল করে দিন। ওখানে কাউকেই অনুমতি দিতে হবে না। আজ থেকেই বাতিল করে দিন। তাহলে সবার জন্য আইন সমান হবে।"

ধর্মতলাতেই ২৯ তারিখ অমিত শাহের সভাকে অনুমতি দিয়েছে হাইকোর্চ। এই রায়কে স্বাগত জানিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, "আদালতের এই রায়কে স্বাগত জানাচ্ছি। লাজ-লজ্জার কোনও অবশিষ্ট নেই। মুখ থাকলে তো মুখ পুড়বে। এরা এত অগণতান্ত্রিক, বেআইনি, অসাংবিধানিক কাজ করেছে ও ক্ষমতার অপব্যবহার করেছে, তা নজিরবিহীন। স্বাধীনতার পর এই রাজ্যে তো হয়ইনি, এমনকি ভারতবর্ষের অন্য কোনও রাজ্যে এঘটনা হয়েছে কিনা, বা যেসব দেশে সেনা শাসন রয়েছে, সেখানেও! এককথায় নজিরবিহীন! বিক্ষোভ প্রদর্শন, আইন অমান্য, ঘেরাওতে পক্ষে-বিপক্ষে যুক্তি থাকে। আইন-শৃঙ্খলার প্রশ্ন থাকে। কিন্তু এটা একটা রাজনৈতিক সমাবেশ। একটা রাজনৈতিক দল তারা তাদের বক্তব্য তুলে ধরবে।"

আরও পড়ুন, Dilip Ghosh: ‘ক্রিকেট নিয়ে কোনও চিন্তা নেই, জ্ঞান নেই, অবদান নেই’, মমতার মেগা-মিট নিয়ে বেলাগাম দিলীপ...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.