Abhishek Banerjee: কুন্তলের চিঠি মামলায় অভিষেককে সংযুক্ত করার নির্দেশ বিচারপতি অমৃতারও!

বিচারপতি অমৃতা সিনহা বলেন, 'আপনার বক্তব্য নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। তদন্তে যে কেউ আসতে পারে। কেউ আইনের ঊর্ধ্বে নয়। আপনি যান গিয়ে তদন্তে সহযোগিতা করুন। আপনি অতিরিক্ত আশঙ্কা করছেন কেন?' 

Updated By: May 8, 2023, 01:38 PM IST
Abhishek Banerjee: কুন্তলের চিঠি মামলায় অভিষেককে সংযুক্ত করার নির্দেশ বিচারপতি অমৃতারও!

অর্ণবাংশু নিয়োগী: কুন্তল ঘোষের চিঠির পরিপ্রেক্ষিতে দায়ের করা মামলা। সেই মামলায় অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে সংযুক্ত করার নির্দেশ। তিনি এই মামলায় তাঁর বক্তব্য জানাতে পারবেন। কিন্তু জিজ্ঞাসাবাদের উপর কোনও স্থগিতাদেশ নয়। স্পষ্ট জানালেন বিচারপতি অমৃতা সিনহা। মামলার পরবর্তী শুনানি ১২ মে। 

এদিন আদালতে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের আইনজীবী দাবি করেন, 'আমাদের হাইকোর্টে পার্টি করা হয়নি। তাই আমরা সুপ্রিম কোর্টে আবেদন জানাই।' যার জবাবে বিচারপতি অমৃতা সিনহা বলেন, 'আপনার বক্তব্য নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। তদন্তে যে কেউ আসতে পারে। কেউ আইনের ঊর্ধ্বে নয়। সেক্ষেত্রে সবাইকে নোটিস সার্ভ করে বিচার করা সম্ভব। আপনি যান গিয়ে তদন্তে সহযোগিতা করুন। আপনি অতিরিক্ত আশঙ্কা করছেন কেন?' বিচারপতির এই বক্তব্যের প্রেক্ষিতে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের আইনজীবী আর্জি জানান, 'আমাদের একদিন সময় দেওয়া হোক।' যে দাবিকে আমল দেননি বিচারপতি অমৃতা সিনহা। তিনি বলেন, 'সুপ্রিম কোর্ট অনেক আগেই রায় দিয়েছে। এতদিন কোথায় ছিলেন? তদন্ত থমকে যাবে কেন?'

প্রসঙ্গত, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কুন্তল ঘোষের চিঠির সূত্র ধরে ইডি ও সিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। কুন্তুল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় হাইকোর্টের তরফে  নির্দেশনামায় মন্তব্য করা হয় যে,  তদন্তকারী সংস্থা যদি মনে করে, তবে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ করা উচিত'। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে দেওয়া ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের নির্দেশের উপরে স্থাগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। অভিষেককে জিজ্ঞাসাবাদের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করা হয় শীর্ষ আদালতের তরফে। এদিকে যেদিন সুপ্রিম কোর্ট এই নির্দেশ দেয়, সেদিনই আবার জিজ্ঞাসাবাদ করতে চেয়ে সিবিআই-এর নোটিস গিয়ে পৌঁছয় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাছে। পরে অবশ্য তা সংশোধন করে পুনরায় অভিষেককে চিঠি দেয় সিবিআই।

এদিকে এরপরই কুন্তলের চিঠি সংক্রান্ত নিয়োগ দুর্নীতি মামলা থেকে সরিয়ে দেওয়া হয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়কে। সুপ্রিম কোর্টের নির্দেশেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের এজলাস থেকে সরে মামলা। সুপ্রিম নির্দেশে বলা হয়, বিচারাধীন বিষয়ে বাইরে মন্তব্য করার জন্যই মামলা সরানো হচ্ছে বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে। যে রায়কে স্বাগত জানান অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে তারপর সেই মামলা যায় বিচারপতি অমৃতা সিনহার কাছে। যে মামলায় এদিন অভিষেক বন্দ্য়োপাধ্য়ায়কে সংযুক্ত করার নির্দেশ দিলেন বিচারপতি অমৃতা সিনহা।

আরও পড়ুন, Amit Shah: রবীন্দ্রজয়ন্তীতে যোগ দিতে সোমবারই ২ দিনের সফরে ফের বঙ্গে শাহ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.