Kolkata High Court: গ্রেড ওয়ান হেরিটেজ প্লেসে নির্মাণ, CBI তদন্তের নির্দেশ হাইকোর্টের

 নির্মাণের অনুমতির পিছনে হেরিটেজ কনসারভেশন কমিটির সদস্য এবং কলকাতা পুরসভার অফিসারের যোগ রয়েছে বলে মনে করছে আদালত।

Updated By: May 19, 2022, 06:18 PM IST
Kolkata High Court: গ্রেড ওয়ান হেরিটেজ প্লেসে নির্মাণ, CBI তদন্তের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: গ্রেড ওয়ান হেরিটেজ প্লেসে নির্মাণের জন্য CBI তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। গাছ কেটে নির্মানের জন্য ৪৪ কোটি টাকা ক্ষতিপূরণেরও নির্দেশ দিয়েছে আদালত। প্রসঙ্গত, এই নির্মাণের অনুমতি দেওয়া হয়েছিল ২০১৮ সালে। তখন মেয়র ছিলেন শোভন চট্টোপাধ্যায় (Sovan Chatterjee)।

দক্ষিণ কলকাতার হেরিটেজ হাউসের এলাকায় নির্মাণের অনুমতি। কী করে হেরিটেজ কমিশন এবং কলকাতা পুরসভা অনুমতি দিল? সেই প্রশ্ন তুলে দায়ের হয় মামলা। সেই মামলাতেই CBI তদন্তের নির্দেশ দিল হাইকোর্ট। এই অনুমতির পিছনে আর্থিক লেনদেন আছে কিনা, সেটাই দেখতে হবে তদন্তকারী সংস্থাকে।

প্রসঙ্গত, নির্মাণের অনুমতির পিছনে হেরিটেজ কনসারভেশন কমিটির সদস্য এবং কলকাতা পুরসভার অফিসারের যোগ রয়েছে বলে মনে করছে আদালত। তদন্তে হেরিটেজ কমিশন, ডেভেলপার, ফ্ল্যাটের মালিকদের CBI-কে সহযোগিতা করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তদন্ত করে ২০ জুনের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে সিবিআই-কে।

একইসঙ্গে আদালত নির্দেশ দিয়েছে, আবাসনের মালিক এবং ডেভেলপার প্রত্যেককে ১ কোটি টাকা করে জমা দিতে হবে। গাছ কেটে নির্মাণের জন্য আগামী ১৫ জুনের মধ্যে ২২ কোটি টাকা দিতে হবে কলকাতা পুরসভাকে। আর বাকি ২২ কোটি টাকা দিতে হবে প্রিন্সিপাল সেক্রেটারি সুন্দরবন এরিয়ার কাছে।

আরও পড়ুন, Anubrata Mandal: CBI জেরা শেষেই SSKM-এ, 'বেশি' রক্তচাপ, অনুব্রতকে দিতে হল অক্সিজেন

SSC দফতরের ডেটা রুমে CRPF মোতায়েনের নির্দেশ হাইকোর্টের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.