পুরনো নামে ফিরছে কলকাতা মেডিক্যাল কলেজ

প্রতিষ্ঠা বার্ষিকীর দিন কলকাতা মেডিক্যালের পুরনো নাম ফেরানোর দাবি উঠল। পড়ুয়াদের দাবিতে সম্মত রাজ্যের স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা। জানিয়েছেন, এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে। পাশাপাশি দাবি উঠেছে, মেডিক্যালের সঙ্গে সামঞ্জস্য রেখেই দেওয়া হোক মেট্রো স্টেশনের নামও।

Updated By: Jan 28, 2018, 09:45 PM IST
পুরনো নামে ফিরছে কলকাতা মেডিক্যাল কলেজ

নিজস্ব প্রতিবেদন: প্রতিষ্ঠা বার্ষিকীর দিন কলকাতা মেডিক্যালের পুরনো নাম ফেরানোর দাবি উঠল। পড়ুয়াদের দাবিতে সম্মত রাজ্যের স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা। জানিয়েছেন, এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে। পাশাপাশি দাবি উঠেছে, মেডিক্যালের সঙ্গে সামঞ্জস্য রেখেই দেওয়া হোক মেট্রো স্টেশনের নামও।

আরও পড়ুন: দেওরের যৌন হেনস্থা, সঙ্গে পণের দাবি, গৃহবধূর ঝুলন্ত দেহ উদ্ধার

ভারতের মাটিতে পাকাপাকিভাবে বসেই ডাক্তারি শিক্ষার পত্তন করে ইস্ট ইন্ডিয়া কোম্পানি। তবে ১৮৩৫-এর ২৮শে জানুয়ারি ডাক্তারি শিক্ষাদানে সাবালকত্ব লাভ করে ভারত। সেদিন কলকাতায় গড়ে ওঠে মেডিক্যাল কলেজ বেঙ্গল। সেই সূচনা। ডাক্তারি শিক্ষাদানের কৌলিন্য বজায় রাখলেও নানা সময়ে নানা নামে পরিচিত হয়েছে মেডিক্যাল কলেজ।

শহরবাসীর কাছে মেডিক্যাল কলেজের পরিচিতি ক্যালকাটা মেডিক্যাল কলেজ নামে। কয়েক বছর আগে শহরের নাম পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে ক্যালকাটা মেডিক্যাল হয় মেডিক্যাল কলেজ অফ কলকাতা। আবার মেডিক্যাল কাউন্সিলের খাতায় মেডিক্যাল কলেজের নাম গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ। আর গোটা পৃথিবীর কাছে এখনও কলকাতা মেডিক্যালের পরিচিতি মেডিক্যাল কলেজ,  বেঙ্গল নামেই । লোগোতেও রয়ে গিয়েছে সেই নাম।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন অধীর! জল্পনা তুঙ্গে

রবিবার প্রতিষ্ঠাবার্ষিকীর দিন পুরনো নাম ফেরানোর দাবি উঠল। দ্রুত এ বিষয়ে উদ্যোগ নেওয়া হবে। জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিকর্তা। 

কলকাতার প্রাচীনতম প্রতিষ্ঠানগুলির মধ্যে অন্যতম মেডিক্যাল কলেজ। ছাত্রছাত্রীদের দীর্ঘ দিনের দাবি, প্রতিষ্ঠানের নামের সঙ্গে সামঞ্জস্য রেখেই হোক সেন্ট্রাল মেট্রো স্টেশনের নাম। কেন্দ্রকে প্রস্তাব দিতে রাজ্যের কাছে আর্জি জানালেন পড়ুয়ারা। শতাব্দী প্রাচীন মেডিক্যাল কলেজকে বিশ্ববিদ্যালয় করার জন্য আবেদন জানানো হয়েছে ছাত্রছাত্রীদের পক্ষ থেকে।

 

.