৬১ দিন পর আজ থেকে সকলের জন্য চালু হল Metro, তবে মানতে হচ্ছে এই নিয়মগুলো

শনিবারের জন্য মেট্রোতে বলবৎ নয়া নিয়ম।   

Updated By: Jul 16, 2021, 08:47 AM IST
৬১ দিন পর আজ থেকে সকলের জন্য চালু হল Metro, তবে মানতে হচ্ছে এই নিয়মগুলো

নিজস্ব প্রতিবেদন: করোনার দ্বিতীয় ঢেউয়ের আঘাতে সেই মে মাসে স্তব্ধ হয়ে গিয়েছিল কলকাতার লাইফ লাইন। বন্ধ করে দেওয়া হয়েছিল শহরের মেট্রো (Kolkata Metro) পরিষেবা। তবে দ্বিতীয় ঢেউয়ের তেজ এখন একটু শিথিল। তাই আজ অর্থাৎ শুক্রবার থেকে গড়াল মেট্রোর (Kolkata Metro) চাকা। ১৬ মে থেকে দীর্ঘ ৬১ দিন পর ফের সকলের জন্য খুলে দেওয়া হল কলকাতা মেট্রো (Kolkata Metro)। 

জানা গিয়েছে, দক্ষিণেশ্ব থেকে কবি সুভাষ পর্যন্ত চলবে মেট্রো (Kolkata Metro)। সোম থেকে শুক্র, সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত মিলবে নিরবিচ্ছিন্ন পরিষেবা। এই পাঁচদিন দৈনিক ৯৬ জোড়া অর্থাৎ ১৯২টি মেট্রো চলবে। শনিবার মেট্রো (Kolkata Metro) চলবে, তবে সাধারণ যাত্রীরা ওই দিন সফর করতে পারবেন না। কেবলমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরাই ওইদিন ট্রেনে সফর করতে পারবেন। শনিবার ৫২ জোড়া অর্থাৎ ১০৪টি ট্রেন চলবে। রবিবার মেট্রোর (Kolkata Metro) চাকা গড়াবে না।

আরও পড়ুন: উপনির্বাচনের ৭ কেন্দ্রের ওয়ার্ড ধরে ধরে কোভিড-পরিসংখ্যান পাঠানো হবে কমিশনে

আরও পড়ুন: অর্জুনের বাড়ি গিয়ে ঘণ্টাখানেক বৈঠক করলেন Suvendu

মেট্রো সফরে রয়েছে নানা বিধিনিষেধ। যেমন অর্ধেক যাত্রী নিয়ে শুক্রবার থেকে যাত্রা শুরু করবে মেট্রো (Kolkata Metro)। ৪ হাজারের বদলে ২ হাজার যাত্রীকে মেট্রোতে উঠতে দেওয়া হবে। সেক্ষেত্রে স্মার্টকার্ড (Smart Card) ব্যবহারকারীদের প্রাধান্য দেওয়া হয়েছে। অর্থাৎ কেবলমাত্র স্মার্টকার্ড থাকলেই মেট্রোয় (Kolkata Metro) সফর করা যাবে। টোকেন দেওয়া বন্ধ হয়ে গিয়েছে। শুক্রবার শুরুর দিন থেকেই মেট্রোতে চোখে পড়ার মতো ভিড়। সামাজিক দূরত্ববিধি মানা হচ্ছে না বললেই চলে। সোমবার থেকে অফিস টাইমে বিধিনিষেধ মান্য করে পরিষেবা চালু রাখাই মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষের কাছে আসল চ্যালেঞ্জ হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।