অয়ন ঘোষাল: দুর্গাপুজো মানে তো শুধু পুজো নয়, অবশ্যই সঙ্গে জমিয়ে আড্ডা, বন্ধুদের সঙ্গে গল্পগুজব এবং দেদার খানাপিনা। আর 'পিনা' বললে সুরার কথা তো আসবেই। কিন্তু পুজোর আগে সেই সুরাপ্রেমীদের জন্যই খারাপ খবর। যে সুরার আশীর্বাদে প্রতি মাসে রাজ্য সরকারের রাজকোষ ভরে ওঠে। পুজোর আগে সেই সুরার দামই বাড়াতে চলেছে সরকার। ফলে এবারের পুজোতে সুরাপ্রেমীদের পকেটে যে চাপ বাড়তে চলেছে সেই কথা বলার অপেক্ষা রাখে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেবল মদ বিক্রি করেই প্রতি মাসে কয়েকশো কোটি টাকা রোজগার করে পশ্চিমবঙ্গ সরকার। পুজোর আগে সেই রাজস্ব আদায় আরও বাড়াতে চায় রাজ্য। জানা গিয়েছে, দেশি মদের দাম প্রায় ২০ শতাংশ বাড়াত চলেছে রাজ্য সরকার। দেশে প্রস্তুত বিদেশি মদের দামও বাড়ছে। ৭ থেকে ১০ শতাংশ বাড়ছে বিদেশি মদের দাম। ১৫ সেপ্টেম্বর অর্থাৎ পুজো শুরুর ঠিক পনেরো দিন আগে, এই নির্দেশিকা কার্যকর করতে চলেছে রাজ্যের আবগারি দফতর। 


এখানেই শেষ নয়, দেশি মদের বদলে দেশে তৈরি বিদেশি মদের উৎপাদন বৃদ্ধি করতে উৎসাহ দিতে চায় রাজ্য সরকার। সেজন্য নাকি আবগারি দফতর আইনও সংশোধন করেছে। 'কান্ট্রি স্পিরিট' বদলে 'ইন্ডিয়ান মেড লিকার' করা হয়েছে। সূত্রের খবর ইতিমধ্যে জেলায় নয়া দামের তালিকা পাঠানো হয়েছে। ১৫ সেপ্টেম্বর থেকে দেশি মদের ৬০০ ml-এর নয়া দাম হচ্ছে ১৫৫ টাকা, ৩৭৫ ml-এর নয়া দাম হচ্ছে ১০৫ টাকা, ৩০০ ml-এর নয়া দাম হচ্ছে ৮৫ টাকা, ১৮০ ml-এর নয়া দাম হচ্ছে ৫০ টাকা।


রাজ্য সরকারের এই দামবৃদ্ধির সিদ্ধান্তে পুজোর আগে সিঁদুরে মেঘ দেখছেন সুরা ব্যবসায়ীরা। নিউটাউনের এক ব্যবসায়ী সিদ্ধার্থ সেন জানান, "পুজোর সময় মদের চাহিদা বাড়ে। তবে দাম বাড়ায়, চাহিদা কমবে বলে মনে হয়।"


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)