Lunar Eclipse Kolkata: এবার খোলা চোখেই লাল চাঁদ কলকাতার আকাশে...

Lunar Eclipse Kolkata: এবার খোলা চোখেই লাল চাঁদ কলকাতার আকাশে। তবে প্রথম দিকে কিছুটা হতাশ করছিল গ্রহণ-ক্লান্ত চাঁদের দেখা-না-পাওয়ার লগ্ন।

Updated By: Nov 8, 2022, 07:55 PM IST
Lunar Eclipse Kolkata: এবার খোলা চোখেই লাল চাঁদ কলকাতার আকাশে...

অয়ন ঘোষাল: এবার খোলা চোখেই লাল চাঁদ কলকাতার আকাশে। তবে প্রথম দিকে কিছুটা হতাশ করছিল গ্রহণ-ক্লান্ত চাঁদের দেখা-না-পাওয়ার লগ্ন। সময় কিছুটা বইতেই অবশেষে বইল খুশির হাওয়া। বিআইটিএম-এর আকাশে অবশেষে মেঘ কাটিয়ে আংশিক চন্দ্রগ্রহণ দৃশ্যমান হল। 

এ বছরের শেষ চন্দ্রগ্রহণ ঘটল আজ ৮ নভেম্বর। এদিন প্রায় দেড় ঘণ্টার জন্য এই চন্দ্রগ্রহণ দেখা গেল। গ্রহণ দেখা গেল উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার কিছু অংশ, এশিয়া, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ড থেকে। আংশিক দেখা গেল আইসল্যান্ড, দক্ষিণ ও মধ্য এশিয়া এবং রাশিয়া থেকে। ভারতেও আংশিক চন্দ্রগ্রহণই দেখা গেল। ভারত থেকে আংশিক চন্দ্রগ্রহণ স্পষ্ট করে দেখার সম্ভাবনা ছিল বিকেল সাড়ে পাঁচটা থেকে সন্ধে সাড়ে ছ'টার মধ্যে। ওই সময়ের মধ্যেই চাঁদ দেখা গিয়েছে। কোহিমা আগরতলা গুয়াহাটি থেকেও গ্রহণ ভালো ভাবে দেখার কথা ছিল।

আরও পড়ুন: Primary TET: পর্ষদের নিয়োগ বিজ্ঞপ্তিতে বিভ্রান্তি! ফের হাইকোর্টে চাকরিপ্রার্থীরা

গ্রহণ নিয়ে নানা সংস্কার, নানা বিধিনিষেধ সহ সময়ই থাকে। এবারের চন্দ্রগ্রহণ নিয়েও আছে। এবারের এই চন্দ্রগ্রহণে চাঁদ মেষ রাশিতে প্রবেশ করবে। জ্যোতিষবিদ্যার নিরিখে যা মোটেই ততটা শুভকর ব্যাপার নয়। এ সময় নানা খারাপ কিংবা নেতিবাচক বিষয়ের আশঙ্কা থাকে।

এদিকে, গ্রহণের সময়ে নিয়ম মেনেই বন্ধ রাখতে হয়েছিল মন্দিরের দরজা। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন, গ্রহণ মিটে গেলে সন্ধ্যারতি করে যথাবিধি তা জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে।
রীতিঅনুসারে চন্দ্রগ্রহণের জন্য আজ তারাপীঠ মন্দিরের প্রবেশদ্বারও বন্ধ করা হয়েছিল। তারাপীঠ মন্দির কমিটির তরফ থেকে নোটিশ দিয়ে জানানো হয়েছিল বিকেল ৪:৪৯ মিনিট থেকে  সন্ধে ৬টা ১৯ পর্যন্ত চন্দ্রগ্রহণের জন্য মন্দির ও গর্ভগৃহ বন্ধ থাকবে। মন্দিরের মূল দরজা ৩.৪৫ থেকেই বন্ধ হয়ে গিয়েছিল।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.