মাধ্যমিকের প্রথম দিনে চূড়ান্ত বিভ্রান্তি

ভুল প্রশ্নপত্র বিলিকে কেন্দ্র করে মাধ্যমিকের প্রথমদিনেই গোটা রাজ্যের বিভিন্ন জায়গায় নাজেহাল হতে হল পরীক্ষার্থীদের । কলকাতা, হাওড়া, পুরুলিয়া, বীরভুম, উত্তর দিনাজপুরের ও উত্তর ২৪ পরগনায় বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে কোথাও জেনারেলের ছাত্রছাত্রীদের দেওয়া হয় কম্পার্টমেন্টালদের জন্য তৈরি প্রশ্ন আবার কোথাও কম্পার্টমেন্টালদের দেওয়া হয় জেনারেল ছাত্রছাত্রীদের প্রশ্নপত্র।

Updated By: Feb 24, 2012, 10:11 PM IST

ভুল প্রশ্নপত্র বিলিকে কেন্দ্র করে মাধ্যমিকের প্রথমদিনেই গোটা রাজ্যের বিভিন্ন জায়গায় নাজেহাল হতে হল পরীক্ষার্থীদের । কলকাতা, হাওড়া, পুরুলিয়া,
বীরভুম, উত্তর দিনাজপুরের ও উত্তর ২৪ পরগনায় বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে কোথাও জেনারেলের ছাত্রছাত্রীদের দেওয়া হয় কম্পার্টমেন্টালদের জন্য তৈরি প্রশ্ন আবার কোথাও কম্পার্টমেন্টালদের দেওয়া হয় জেনারেল ছাত্রছাত্রীদের প্রশ্নপত্র।

কলকাতার সাউথ পয়েন্ট হাই স্কুল এই বিভ্রান্তির জেরে কুড়ি জন পরীক্ষার্থীকে দ্বিতীয়বার পরীক্ষা দিতে হয়। যদিও বেশিরভাগ ক্ষেত্রে পরীক্ষার শেষে ধরা পড়ে ছাত্রছাত্রীরা ভুল প্রশ্নপত্রেই পরীক্ষা দিয়েছেন। যেসব জায়গায় পরীক্ষার মাঝপথে ভুল ধরা পড়ে সেখানে সঠিক প্রশ্নপত্র হাতে পেয়েও বিশেষ উপকার হয়নি পরীক্ষার্থীদের। কারণ তখন পরীক্ষা শেষ হতে বাকি অল্প সময়ই। ফলে সব মিলিয়ে আজ মাধ্যমিকের প্রথম দিন অনেক জায়গাতেই প্রশ্নপত্র বিভ্রাটের জেরে বিপাকে পড়লেন ছাত্রছাত্রীরা।   

প্রশ্ন বিভ্রাটের জেরে চরম হয়রানির শিকার হলেন সাউথ পয়েন্ট হাই স্কুল পরীক্ষাকেন্দ্রের ২০ জন পরীক্ষার্থী। দুবার পরীক্ষা দিতে হয় তাঁদের। বেলা বারোটা
থেকে তিনটে পর্যন্ত পরীক্ষা দিয়ে বেরনোর পর নজরে আসে এক্সটারনালদের জন্য নির্দিষ্ট প্রশ্নপত্র দিয়ে দেওয়া হয়েছে রেগুলার পরীক্ষার্থীদের। তত্‍ক্ষণাত্‍ বিষয়টি জানানো হয় স্কুল কর্তৃপক্ষকে। এরপরই স্কুল কর্তৃপক্ষ সাড়ে তিনটে থেকে দ্বিতীয়বার পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয়। পরীক্ষা শেষ হয় সাড়ে ছটায়। একটানা পরীক্ষা দিয়ে বেরোনোর পর স্বাভাবিক ভাবেই বিধ্বস্ত দেখাচ্ছিল পরীক্ষার্থীদের। হতবাক অভিভাবকরা।

পর্ষদ অবশ্য দাবি করেছে গোটা ঘটনায় তাদের কোনও দোষ নেই। পর্ষদ সভাপতি চৈতালী দত্ত বলেন, "স্কুলের পরীক্ষকদের ভুলেই হয়রানির শিকার হয়েছেন ছাত্রছাত্রীরা।" পরীক্ষকদের আরও মনোযোগী হওয়ার পরামর্শ দেন তিনি। পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে এই বিভ্রাটের জেরে রীতিমতো হতবাক অভিভাবকরা।

.