ষষ্ঠীতেই জমজমাট মহাপুজো, জনস্রোতে ভাসছে মহানগরী

 ঢাকের বাদ্যি, আর শিউলির গন্ধে আগমনীর সুর। আকাশ বাতাস পুজোর গন্ধে ভরপুর। মা এসে গিয়েছেন। মহাষষ্ঠীতে, বোধনের দিনই তাই দুর্গোৎসবে মাতোয়ারা কলকাতাবাসী। 

Updated By: Oct 4, 2019, 07:36 PM IST
ষষ্ঠীতেই জমজমাট মহাপুজো, জনস্রোতে ভাসছে মহানগরী

নিজস্ব প্রতিবেদন: ঢাকের বাদ্যি, আর শিউলির গন্ধে আগমনীর সুর। আকাশ বাতাস পুজোর গন্ধে ভরপুর। মা এসে গিয়েছেন। মহাষষ্ঠীতে, বোধনের দিনই তাই দুর্গোৎসবে মাতোয়ারা কলকাতাবাসী। 

কচিকাঁচা থেকে বড়রা সকলেরই পুজো শুরু হয়ে গিয়েছে। কলকাতার বিভিন্ন পুজো মণ্ডপেই এসে গিয়েছে প্রতিমা। তাই ঠাকুর দেখতে আর দেরি কেন। প্রতিমা দর্শনের পাশাপাশি প্যান্ডেল হপিংয়ের আনন্দ উপভোগও করছেন বাঙালিরা। মহানগরীর রাস্তায় তাই দর্শনার্থীর ঢল। নতুন জামাকাপড় পরা থেকে খাওয়াদাওয়া, আড্ডা সবই চলছে পুরোদমে। রাজ্যবাসীকে মহাষষ্ঠীর শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পুজো উদ্যোক্তাদের বক্তব্য, ষষ্ঠীর সকাল থেকে মানুষজন তাঁদের মণ্ডপে ভিড় জমাচ্ছেন। রাত যত বাড়বে ভিড়ও ততই বাড়বে বলে আশা উদ্যোক্তাদের। প্রত্যেক বছরের মতোই এবারও উত্তর কলকাতার বাড়ির পুজোর বনেদিয়ানার সঙ্গে দক্ষিণ কলকাতার থিম পুজোর প্রতিযোগিতা চলছেই। কারোর পছন্দ বাড়ির পুজো, তো কারোর আবার থিম। কে এগিয়ে আর কে পিছিয়ে বলা বড়ই মুশকিল। তবে কেউ কেউ আবার তুলনা করতে নারাজ। তাঁদের কাছে দুই ধরনের পুজোরই একটা অন্য় আমেজ রয়েছে। তা দুধরনের পুজোর আনন্দই চেটেপুটে নিচ্ছেন বাঙালিরা।

.