চাপের মুখে কমিশনের সমালোচনায় মুখ্যমন্ত্রী

বিধানসভার ৭৫ বছর পূর্তিতে দেশের গণতান্ত্রিক কাঠামো নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশে গণতান্ত্রিক ব্যবস্থা ভেঙে ফেলার চক্রান্ত চলছে বলে অভিযোগ মুখ্যমন্ত্রীর। তিনি বলেন, কালো টাকার `খেলা` চলছে গোটা দেশজুড়ে।

Updated By: Aug 14, 2012, 06:50 PM IST

বিধানসভার ৭৫ বছর পূর্তিতে দেশের গণতান্ত্রিক কাঠামো নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশে গণতান্ত্রিক ব্যবস্থা ভেঙে ফেলার চক্রান্ত চলছে বলে অভিযোগ মুখ্যমন্ত্রীর। তিনি বলেন, কালো টাকার `খেলা` চলছে গোটা দেশজুড়ে। বিচারব্যবস্থা থেকে নির্বাচনী ব্যবস্থা, সবকিছুর দিকেই আঙুল তুলেছেন মুখ্যমন্ত্রী। এমনকী তাঁর রোষ থেকে বাদ যায়নি রাজ্যের বিভিন্ন কমিশনও।
মঙ্গলবার ৭৫ বছর পূর্ণ করল বিধানসভা।  সেই উপলক্ষে বিধানসভা কক্ষে একটি আলোচনা সভায় গণতান্ত্রিক ব্যবস্থার কাঠামো নিয়ে বেশ কিছু সমালোচনামূলক মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিদেশে বাড়তে থাকা কালো টাকা দেশে ফেরাতে সরকারের পদক্ষেপ নেওয়া উচিত্ বলে মনে করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "কালো টাকা ফিরিয়ে আনার জন্য স্টেট ফান্ডিং করা উচিত্ বলে আমি মনে করি"। দেশের গণতান্ত্রিক ব্যবস্থার বস্তুনিষ্ঠতা নিয়েও প্রশ্ন তোলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন,"দেশের বিচারব্যাবস্থা থেকে গণতন্ত্র সবেতেই দূর্নীতি। এটা দূর্ভাগ্যের।" মুখ্যমন্ত্রীর রোষের কোপ থেকে বাদ যায়নি দেশের নির্বাচন ব্যবস্থাও। নির্বাচন ব্যবস্থার পূনর্গঠনেরও দাবি জানান তিনি। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে চলতে থাকা রাজনৈতিক অরাজকতার কড়া সমালোচনাও শোনা যায় মুখ্যমন্ত্রীর গলায়।
সোমবার রাজ্যের মানবাধিকার কমিশন কার্টুন কাণ্ডে রাজ্য সরকারের বিরুদ্ধে রায় দিয়েছে। এর আগে বেশ কয়েকটি ঘটনায় রাজ্য সরকারের `অসহিষ্ণু` মনভাবের জন্য প্রশাসনিক আধিকারিকদের তলব করে কমিশনগুলি। একের পর এক কমিশনের চাপের মুখে নতিস্বীকার না করে পালটা আক্রমণের পথে হাঁটলেন মুখ্যমন্ত্রী। বারংবার প্রশাসনিক আধিকারিকদের কমিশনের ডেকে পাঠানোয় সরকারের কাজের ক্ষতি হচ্ছে বলে মন্তব্য করেন তিনি। তাঁর বক্তব্য,তদন্তের নামে অফিসারদের দফতরে ডেকে এনে বসিয়ে রাখা হচ্ছে। মানবাধিকার কমিশনের সঙ্গে যুক্ত ব্যক্তিদের দায়বদ্ধতা নিয়েও কার্যত প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী।
মুখ্যমন্ত্রীর এই বক্তব্যকে ঘিরে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে রাজ্যের বিভিন্ন মহলে। তবে বিচারব্যবস্থা নিয়ে মুখ্যমন্ত্রীর করা বক্তব্যকে সমর্থন করেছেন বিধানসভার প্রাক্তন অধ্যক্ষ হাসিম আবদুল হালিমও। রাজনৈতিক মহলের ব্যাখ্যা, সরকারের কাজে বাধা সৃষ্টির অভিযোগ এনে পরোক্ষে মানবাধিকার কমিশনের সমালোচনা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

.