Mamata Banerjee: চিকিৎসা ক্ষেত্রে পরিষেবা বাড়াতে ৩ বছরের ডিপ্লোমা কোর্সের পরামর্শ মমতার

স্বাস্থ্য সচিবকে মুখ্যমন্ত্রীর নির্দেশ যদি জেলায় জেলায় আরও ১০০ নার্সিং ট্রেনিং ইনস্টিটিউট করা যায় কিনা। চিকিৎসক অপ্রতুলতার কারণে ৫ বছরের ডিগ্রি কোর্সের জায়গায় ৩ বছরের ডিপ্লোমা কোর্সের মাধ্যমে চিকিৎসক তৈরি করা যায় কিনা সেটা দেখার জন্য স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগমকে নির্দেশ মমতার। 

Updated By: May 11, 2023, 05:14 PM IST
Mamata Banerjee: চিকিৎসা ক্ষেত্রে পরিষেবা বাড়াতে ৩ বছরের ডিপ্লোমা কোর্সের পরামর্শ মমতার
ফাইল ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: চিকিৎসক অপ্রতুলতার কারণে ৫ বছরের ডিগ্রি কোর্সের জায়গায় ৩ বছরের ডিপ্লোমা কোর্সের মাধ্যমে চিকিৎসক তৈরি করা যায় কিনা সেটা দেখার জন্য স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগমকে নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই জন্য প্রয়োজনে একটা কমিটি তৈরির নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে বেসরকারি সংস্থাগুলোকে অনুরোধ মুখ্যমন্ত্রীর, 'আপনারা যখন কর্মী নিয়োগ করবেন তখন যদি আপনারা আমাদের এইসব ট্রেনিং সেন্টার থেকে লোক নেন তাহলে আপনাদেরও সুবিধা আর আমাদেরও অনেকে কাজ পাবে।'

আরও পড়ুন, Kaliagung Student Death: কালিয়াগঞ্জকাণ্ডে সিট-তদন্তের নির্দেশ হাইকোর্টের, কারা থাকছেন তদন্তকারী দলে? 

এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে যে নাম জমা হয়ে রয়েছে তাদেরকে স্কিল ডিপার্টমেন্টে ট্রান্সফার করার জন্য মন্ত্রী মলয় ঘটককে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রীর। মলয় ঘটক জানান, 'এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ এখন আর নেই। সেই জায়গায় রয়েছে এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক।' মুখ্যমন্ত্রী জানান, সেখান থেকেই তাহলে নাম স্কিল ডেভেলপমেন্ট দফতরে ট্রান্সফার করতে হবে। বাংলার ছেলে মেয়েরা খুব স্মার্ট। এর পাশাপাশি হসপিটাল ইন্ডাস্ট্রিকেও মমতা জানান, 'নার্সিংয়ের চাহিদা রয়েছে। নার্স কম থাকার জন্য বেসরকারি হাসপাতাল নার্স পাচ্ছে না।' চাইলে নার্সিং কলেজ করার পরামর্শও দেন মুখ্যমন্ত্রী।

মমতার দাবি, স্যালাইন দেওয়া,ইনজেকশন দেওয়ার ট্রেনিং ১৫ দিনের মধ্যে দেওয়া যাবে। ইঞ্জিনিয়ারদের মতো ডাক্তারদেরও ডিপ্লোমা ডিগ্রি দেওয়া যাবে কিনা সে ব্যাপারে নজর দেওয়ার কথা বলেন তিনি। এমনকী সিনিয়র নার্সদের ট্রেনিং দিয়ে সেমি ডাক্তার করা যায় কিনা দেখো। কীভাবে ডাক্তার ও নার্সদের ব্যবহার করা যায় সে বিষয়ে নজর দিতে কমিটি গঠনের নির্দেশন দেন মমতা। 

আরও পড়ুন, Dilip Ghosh: 'জামাকাপড় পাল্টানোর মতো মত পাল্টান, উনি রাজনীতির ব্যবসায়ী', মমতাকে আক্রমণ দিলীপের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.