'রেড জোনকে এবার A,B,C ৩ ভাগে ভাগ... চালু করা যাবে খাবারের দোকানে টেক অ্যাওয়ে'

লকডাউন আরও দীর্ঘ মেয়াদি স্তরে কার্যকর করার ক্ষেত্রে শর্ট টার্ম, মিড টার্ম ও লং টার্ম পরিকল্পনা করতে হবে। 

Reported By: সুতপা সেন | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: May 12, 2020, 06:32 PM IST
'রেড জোনকে এবার A,B,C ৩ ভাগে ভাগ... চালু করা যাবে খাবারের দোকানে টেক অ্যাওয়ে'

নিজস্ব প্রতিবেদন : করোনা মোকাবিলায় রেড জোনকেও এবার ৩ ভাগে ভাগ করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেড জোনকে A, B ও C- এই ৩ ভাগে ভাগ করা হবে। A হচ্ছে কনেটেইনমেন্ট জোন। সেখানে কিছুই ছাড় দেওয়া হবে না। B হচ্ছে তুলামূলক কম সংক্রমণ যেখানে, সেখানে কিছু কিছু দোকানপাট খোলা হবে। আর C এলাকায়, যেখানে সংক্রমণ আরও কম, সেখানে অনেক দোকানপাট-ই খোলা হবে। তবে কী কী খোলা হবে, সেটা স্থানীয় প্রশাসন স্থির করবে। জেলার ক্ষেত্রে জেলাশাসক স্থির করবেন। আর কলকাতার ক্ষেত্রে পুলিস কমিশনার ঠিক করবেন। এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে একথা জানান মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী বলেন, এত তাড়াতাড়ি রেহাই পাওয়া যাবে না করোনা থেকে। যা লকডাউন বাড়ানোর ইঙ্গিত বলেই মনে করছে ওয়াকিবহল মহল। এদিন সেই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, লকডাউন আরও দীর্ঘ মেয়াদি স্তরে কার্যকর করার ক্ষেত্রে শর্ট টার্ম, মিড টার্ম ও লং টার্ম পরিকল্পনা করতে হবে। এদিন মুখ্যমন্ত্রী খাবারের দোকান খোলার পরামর্শ দিয়েছেন। তবে ছোট খাবারের দোকানগুলি খুলবে। কোনও বড় রেস্তরাঁ এখনই খুলছে না। তবে ছোট দোকানেও বসে খাওয়া যাবে না। শুধু টেক অ্যাওয়ে চালু করা যাবে।

এছাড়া জুয়েলারি, ইলেকট্রিক্যাল গুডস, ইলেকট্রনিক্স, মোবাইল রিপেরিয়ারিং, চার্জিং প্রভৃতি দোকানগুলি খোলা যাবে। বেলা ১২টা থেকে ৬টা পর্যন্ত খোলা থাকবে দোকানগুলি। কনটেইনমেন্ট জোনের মধ্যেও পাড়ার ভিতর কোন কোন  STAND ALONE দোকানগুলি খোলা যায়, সেই বিষয়ে ৩ দিনের মধ্যে স্থানীয় পুলিস সিদ্ধান্ত নেবে। এদিন মুখ্যমন্ত্রী আরও বলেন, সিনেমা-সিরিয়ালের শুটিংয়ের ক্ষেত্রে এডিটিং-ডাবিং চালু হবে। তবে নতুন শুটিং নয়। 

আরও পড়ুন, করোনাকে জয়! হাসপাতালেই মোমবাতিতে ফুঁ, চকলেট কেক কেটে জন্মদিন পালন ৬০ বছরের মায়ের! 

.