Mamata Banerjee's security: উঁচু পাঁচিল-ওয়াচ টাওয়ার-বাঙ্কার, এবার মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় একাধিক পরিকল্পনা পুলিসের

২০১৮ সালেও ডিজি পুলিসের তরফে বলা হয়েছিল দুটি ওয়াচ টাওয়ার মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে তৈরি করা হবে। সেই টাওয়ার তৈরির জন্য টেন্ডারও ডাকা হয়

Updated By: Jul 5, 2022, 03:59 PM IST
Mamata Banerjee's security: উঁচু পাঁচিল-ওয়াচ টাওয়ার-বাঙ্কার, এবার মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় একাধিক পরিকল্পনা পুলিসের

সুতপা সেন: মুখ্যমন্ত্রীর বাড়ির চত্বরে ঢুকে পড়েছিল হাসনাবাদের এক যুবক। সেই ঘটনার পর এবার ঢেলে সাজানো হচ্ছে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা ব্যবস্থা। মুখ্যমন্ত্রীর বাডিতে যেসব পুলিসকর্মী ডিউটিতে থাকবেন তারা এখন থেকে মোবাইল রাখতে পারবেন না। কারণ দেখা যায় অনেক সময় মোবাইলে ব্যস্ত থাকেন তাঁরা। নবান্ন টিউটিরত পুলিসের জন্যও একই নির্দেশিকা।

নবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় নেওয়া হচ্ছে একাধিক সিদ্ধান্ত। এর মধ্যে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির চারদিকে তোলা হবে উঁচু পাঁচিল, বাড়ির পেছনের দিকে ওয়াচ টাওয়ার, বাড়ির সামনে বানানো হতে পারে বাঙ্কার। মুখ্যমন্ত্রীর বাড়িতে ঢোকা ও বের হওয়ার রাস্তায় বাড়ানো হবে পুলিসের সংখ্যা। কালীঘাট ব্রিজ দিয়ে গোপালনগর যাওয়ার সব গাড়ি পরীক্ষা করা হবে।

সোমবার মুখ্যসচিবের নেতৃত্বে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা নিয়ে একটি বৈঠক হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্য পুলিসের একাধিক কর্তা। ডিজি সিকিউরিটির উপরেই মূলত মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্ব থাকে। আজ পুলিস কমিশনারের নেতৃত্বে মুখ্যমন্ত্রী বাসভবন ঘুরে দেখেন পুলিস কর্তারা। তার পরেই তাঁরা মুখ্যমন্ত্রীর নিরাপত্তার জন্য একগুচ্ছ সুপারিশ করেন। গতকাল নবান্ন-এর নিরাপত্তাও খতিয়ে দেখা হয়। তার পরেই সিদ্ধান্ত নেওয়া হয় মুখ্যমন্ত্রীর বাসভবন ও নবান্নে যেসব পুলিসকর্মী ডিউটিতে থাকবেন তারা মোবাইল ফোন রাখতে পারবেন না। মোবাইলে রেখেই ডিউটিতে যেতে হবে। এছাড়ও মুখ্যমন্ত্রীর বাড়ির চারদিকে পাঁচিল, ওয়াচ টাওয়ার, বাড়ির সামনে বাঙ্কার তৈরির সুপারিশ করা হয়েছে। তবে ওইসব সুপারিশ মুখ্যমন্ত্রীর কাছে যাবে। তিনি তাতে সম্মতি দিলেই ওইসব সুপারিশ কার্যকর করা হবে। 

২০১৮ সালেও ডিজি পুলিসের তরফে বলা হয়েছিল দুটি ওয়াচ টাওয়ার মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে তৈরি করা হবে। সেই টাওয়ার তৈরির জন্য টেন্ডারও ডাকা হয়। কিন্তু মুখ্যমন্ত্রী তা জানার পরও সেই পরিকল্পনা বাতিল করে দেন। তার পরই পূর্ত দফতর সেই পরিকল্পনা থেকে সরে আসে। তাই শেষ পর্যন্ত ওয়াচ টাওয়ার, উঁচু পাঁচিল, বাঙ্কার বানানো হবে কিনা তা একেবারেই মুখ্যমন্ত্রীর সম্মতির উপরেই নির্ভর করছে।  

এদিকে, মুখ্যমন্ত্রীর বাড়িতে ওই যুবক ঢুকে পড়ার পর ৪ পুলিসকর্মীকে বদল করা হয়েছে বলে খবর। এর মধ্যে রয়েছেন একজন ইন্সপেক্টর, একজন সার্জেন্ট ও ২ কনস্টেবল। আরও অনেককে বদলি করা হতে পারে বলে সূত্রের খবর।

আরও পড়ুন- #ZeeJhukegaNahin: আক্রান্ত জি নিউজের সঞ্চালক রোহিত রঞ্জন, 'দাদাগিরি' ছত্তিশগড় পুলিসের

আরও পড়ুন-ফের জরুরি অবতরণ, করাচিতে নামল স্পাইসজেটের বিমান; সোশ্যাল মিডিয়ায় তুলকালাম

আরও পড়ুন-Primary TET: প্রাইমারিতে চাকরির সুপারিশ করেন শাসকদলের কোন কোন বিধায়ক, নথি জমা পড়ল হাইকোর্টে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.