মমতার পদযাত্রা-সহ শহরে আজ ৩ কর্মসূচি, প্রবল যানজটের আশঙ্কায় মহানগর

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আজ রাজাবাজার থেকে মল্লিকবাজার পর্যন্ত একটি কর্মসূচি রয়েছে বামেদের

Reported By: সুকান্ত মুখোপাধ্যায় | Updated By: Dec 16, 2019, 11:52 AM IST
মমতার পদযাত্রা-সহ শহরে আজ ৩ কর্মসূচি, প্রবল যানজটের আশঙ্কায় মহানগর

নিজস্ব প্রতিবেদন: নাগরিকত্ব আইনের প্রতিবাদে সোমবার দুপুর ১টা থেকে কলকাতার পথে নামছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার থেকে টানা তিনদিন চলবে পদযাত্রা।

আরও পড়ুন-পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আকাশ মেঘলা, হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের একাধিক জেলায়

আজ ধর্মতলায় বি আর আম্বেদকরের মূর্তির পাদদেশ থেকে মিছিল যাবে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পর্যন্ত। ফলে যানজটের আশঙ্কায় মহানগরে। পাশাপাশি, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আজ রাজাবাজার থেকে মল্লিকবাজার পর্যন্ত একটি কর্মসূচি রয়েছে বামেদের। একই সঙ্গে জামিয়ায় পুলিসের লাঠিচার্জের প্রতিবাদে কলেজ স্কোয়ারের কলকাতা বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয় ও এসআইওর একটি মিছিল রয়েছে। ফলে সপ্তাহের প্রথম দিনে ভোগান্তির আশঙ্কা রয়েছে মহানগরে।

সংবিধান রক্ষা ও ধর্মীয় ঐক্যের দুই প্রতিনিধিকে মেলাতেই প্রথম দিনের পদযাত্রার স্থল বেছে নিয়েছেন মমতা। এমনটাই দাবি রাজনৈতিক পর্যবেক্ষদের।  সোমবার মিছিল শুরু হবে রেড রোডে আম্বদকর মূর্তির পাদদেশ থেকে। জওহরলাল নেহরু রোড, চিত্তরঞ্জন অ্যাভিনিউ হয়ে সেটি যাবে জোড়াসাঁকো পর্যন্ত।  ফলে গোটা সেন্ট্রাল অ্যাভিনিউয়ে আজ যানজটের আশঙ্কা রয়েছে।

মঙ্গলবার মিছিল শুরু হবে যাদবপুর বিশ্ববিদ্যালয় সংলগ্ন এইট বি বাসস্ট্যান্ড থেকে। ঢাকুরিয়া সেতু হয়ে গোলপার্ক, গড়িয়াহাট রোড, রাসবিহারী অ্যাভিনিউ ধরে ভাবনীপুরের যদুবাবুর বাজারে শেষ হবে মিছিল।

আরও পড়ুন-নাগরিকত্ব আইনের প্রতিবাদে রাজারহাট-চিংড়িঘাটায় অবরোধ, এনআরসি-সিএএর কপি পুড়িয়ে বিক্ষোভ পড়ুয়াদের

তৃতীয় দিনেও দুপুর একটায় হাওড়া বঙ্কিম সেতুর নীচে পুরভবনের কাছ থেকে শুরু হয়ে রবীন্দ্র সেতু দিয়ে ধর্মতলায় ডোরিনা ক্রসিংয়ে শেষ হবে মমতার নেতৃত্বাধীন মিছিল। এদিন থেকেই মুখ্যমন্ত্রীর প্রস্তাবিত পদযাত্রাকে ঘিরে ওই রাস্তায় পোস্টার, ফেস্টুন ও দলীয় পতাকা লাগানো শুরু হয়ে গিয়েছে। দলীয় সূত্রের দাবি, আপাতত এই রুট নির্ধারিত থাকলেও পুলিস-প্রশাসন প্রয়োজনে বদলও করতে পারে।

.