নবনীতা দেবসেনের প্রয়াণে সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি, শোকবার্তা মুখ্যমন্ত্রীর

প্রয়াত লেখিকা নবনীতা দেবসেন। 

Updated By: Nov 7, 2019, 11:27 PM IST
নবনীতা দেবসেনের প্রয়াণে সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি, শোকবার্তা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘদিন ক্যানসারে ভোগার পর সন্ধেয় প্রয়াত হলেন সাহিত্যিক নবনীতা দেবসেন। তাঁর মৃত্যুতে সাহিত্যজগতে অপূরণীয় ক্ষতি হল বলে শোকবার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কলম আমাদের অনুপ্রেরণা দিয়েছে বলে মন্তব্য করেছেন পার্থ চট্টোপাধ্যায়। 

মুখ্যমন্ত্রীর শোকবার্তা, বিশিষ্ট সাহিত্যিক ও শিক্ষাবিদ নবনীতা দেবসেনের  প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ ৮১ বছর বয়সে কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অসংখ্য গল্প, কবিতা, রম্যরচনা ও উপন্যাসের স্রষ্টা  নবনীতা দেবসেন  পদ্মশ্রী, সাহিত্য অ্যাকাডেমি, কমলকুমারী জাতীয় পুরস্কারে ভূষিত হন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্য বিভাগে অধ্যাপনা করতেন। তাঁর প্রয়াণে সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি হল। আমি নবনীতা দেবসেনের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি সমবেদনা জানাচ্ছি। 

টুইটারে নবনীতা দেবসেনের পরিবারকে সমবেদনা জানান মুখ্যমন্ত্রী। লিখেছেন, সাহিত্যিক নবনীতা দেবসেনের মৃত্যুতে আমি শোকাহত। বহু সম্মানে ভূষিত প্রথিতযশা সাহিত্যিকের অভাব অনুভব করবেন তাঁর অসংখ্য ছাত্রছাত্রী ও শুভানুধ্যায়ীরা।তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা। 

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ফেসবুকে লিখেছেন, কবি সাহিত্যিক নবনীতা দেব সেন আমাদের মধ্যে আজ নেই'| আমার সঙ্গে তার বহু অনুষ্ঠানে দেখা হয়েছিল | তার আন্তরিকতা আমাকে সবসময় মুগ্ধ করেছে| তার কলম আমাদের অনুপ্রেরণা দিয়েছে| আমি তার মৃত্যুতে গভীর শোকাহত|   

বৃহস্পতিবার সন্ধে ৭.২০ মিনিটে মৃত্যু হয় নবনীতা দেবসেনের। জানা গিয়েছে, কয়েক মাস ধরে অসুস্থ ছিলেন নবনীতা দেবসেন। ক্যান্সারে ভুগছিলেন। ক্রমশ তা ছড়িয়েছিল মস্তিস্ক ও লিভারে। ৮১ বছর বয়সে মৃত্যু হল তাঁর। অসংখ্য গল্প, কবিতা, রম্যরচনা ও উপন্যাসের স্রষ্টা  নবনীতা দেবসেন  পদ্মশ্রী, সাহিত্য অ্যাকাডেমি, কমলকুমারী জাতীয় পুরস্কারে ভূষিত হন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্য বিভাগে অধ্যাপনা করতেন। 

আরও পড়ুন- কেন্দ্রের বৈঠকে তো থাকেন না, জয়েন্টে বাংলার আর্জিতে চিঠি পাঠালে দেখব: বাবুল