টিকা উৎপাদন বা শাখা খোলার জন্য জমি দিতে রাজি, Modi-কে প্রস্তাব Mamata-র

গণটিকাকরণের জন্য বিদেশ থেকে টিকা আমদানি করা উচিত বলে মনে করেন মমতা। 

Updated By: May 12, 2021, 06:01 PM IST
টিকা উৎপাদন বা শাখা খোলার জন্য জমি দিতে রাজি, Modi-কে প্রস্তাব Mamata-র

নিজস্ব প্রতিবেদন: টিককারণই কোভিড প্রতিরোধের একমাত্র অস্ত্র। তা স্মরণ করিয়ে টিকার আমদানি ও উৎপাদন বাড়ানোর আবেদন করে প্রধানমন্ত্রীকে (PM Modi) চিঠি দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বুধবার চিঠিতে মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee) জানালেন, টিকা উৎপাদনের জন্য পশ্চিমবঙ্গ জমি দিতেও তৈরি।       

 

এ দিন চিঠিতে মমতা (Mamata Banerjee) লিখেছেন, কোভিড সংক্রমণ ঠেকাতে টিকাকরণই একমাত্র বিকল্প। কিন্তু দেশে টিকার উৎপাদন অত্যন্ত অপ্রতুল। এভাবে গণটিকাকরণ  সম্ভব নয়। বাংলায় প্রায় ১০ কোটি, দেশে ১৪০ কোটি মানুষকে টিকা দেওয়া দরকার। কিন্তু নগণ্য সংখ্যক মানুষই টিকা পেয়েছেন।'' 

গণটিকাকরণের জন্য বিদেশ থেকে টিকা আমদানি করা উচিত বলে মনে করেন মমতা (Mamata Banerjee)। তাঁর কথায়,''বিশ্বজুড়ে এখন একাধিক টিকা উৎপাদনকারী সংস্থা। বিশেষজ্ঞ ও চিকিৎসকদের মতামত নিয়ে নির্ভরযোগ্য সংস্থা সনাক্ত করা হোক। সময় নষ্ট না করে ওই সংস্থার টিকা দ্রুত আমদানির ব্যবস্থা করা যেতে পারে।

টিকা উৎপাদন অথবা সংস্থার দেশীয় শাখার জন্য জমি দেওয়ার প্রস্তাবও দিয়েছেন মমতা (Mamata Banerjee)। তিনি চিঠিতে লিখেছেন, এদেশে শাখা খোলার জন্য বিদেশি সংস্থাকে উৎসাহিত করা যেতে পারে। এতে উদ্বুদ্ধ হয়ে শাখা খুলতে পারে দেশীয় সংস্থাগুলিও। এতে টিকা উৎপাদন বাড়বে। নির্ভরযোগ্য টিকা উৎপাদন সংস্থাকে পশ্চিমবঙ্গে উৎপাদন বা শাখা খোলার জন্য জমি দেওয়ার পাশাপাশি সমস্ত রকম সহযোগিতা করতে রাজি।

আরও পড়ুন- 'বিদ্যুৎকে ভর্তুকিমুক্ত করব,' দায়িত্ব নিয়েই লক্ষ্য স্থির Arup-র