একদিনে সর্বাধিক ২০০০ জন দর্শক, আগামিকাল থেকে খুলছে হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট মিউজিয়াম

 ২ অক্টোবর সকাল থেকে পর্যটকদের জন্য ফের খুলে দেওয়া হচ্ছে এই মিউজিয়াম। 

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Oct 1, 2020, 10:01 PM IST
একদিনে সর্বাধিক ২০০০ জন দর্শক, আগামিকাল থেকে খুলছে হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট মিউজিয়াম
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ লকডাউন কাটিয়ে প্রায় ২০০ দিন পর সাধারণ দর্শকদের জন্য ফের উন্মুক্ত হতে চলেছে হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের মিউজিয়াম। সম্পূর্ণ নতুনভাবে সেজেছে এই মিউজিয়াম। 

প্রথম এভারেস্ট অভিযানে অভিজ্ঞ শেরপার ব্যবহৃত জিনিসপত্র নিয়ে এবার নতুন করে একটি গ্যালারি হয়েছে। এক মহিলা অভিযাত্রীর ব্যবহৃত জিনিসপত্রও থাকছে নব কলেবরের এই মিউজিয়ামে। হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট অর্থাৎ এইচএমআই-এর বর্তমান প্রিন্সিপাল বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন জয় কিষাণের কিছু বিষয় থাকবে গ্যালারিতে। সবমিলিয়ে আগের তুলনায় আরও আকর্ষণীয় করে তোলা হয়েছে মিউজিয়াম। দর্শকদের জন্য মিলবে আরও নতুন কিছু। এমনটাই দাবি করেছে এইচএমআই কর্তৃপক্ষ।  

প্রসঙ্গত, ১৬ মার্চ প্যানডেমিক পরিস্থিতির জন্য বন্ধ হয়ে গিয়েছিল মিউজিয়াম। আগামিকাল শুক্রবার ২ অক্টোবর সকাল থেকে পর্যটকদের জন্য ফের খুলে দেওয়া হচ্ছে এই মিউজিয়াম। HMI মিউজিয়ামের কিউরেটর চন্দ্রনাথ দাস জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব মেনে প্রত্যেক পর্যটককে মিউজিয়ামে ঢুকতে হবে এবং বেরোতে হবে। প্রতি মুহূর্তে মাইকে ঘোষণা করা হবে। একইসঙ্গে HMI কর্তৃপক্ষ ঠিক করেছে,  মিউজিয়াম দেখার জন্য প্রতিদিন অনলাইন এবং অফলাইনে সর্বোচ্চ ২০০০ টিকিট বিক্রি করা হবে।

আরও পড়ুন, 'গ্রামে ইন্টারনেট নেই...ঘুরে দাঁড়ানোর স্বপ্নটাই যে ভেঙে যাবে', করোনার মধ্যে কলেজে এসেই পরীক্ষা দিল আবদুস

.